মার্চে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫ জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৭ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

চলতি বছরের মার্চে দেশে ৫৫২টি সড়ক দুর্ঘটনায় ৫৬৫ জন নিহত ও ১ হাজার ২২৮ জন আহত হয়েছেন। রেল ও নৌপথ ধরে মোট ৫৯৭টি দুর্ঘটনায় নিহত ৬১২ জন এবং আহত হয়েছেন ১ হাজার ৩৩১ জন। গণমাধ্যমে প্রকাশিত সংবাদ ও বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (১৭ এপ্রিল) যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সড়ক দুর্ঘটনার এ প্রতিবেদন তুলে ধরা হয়।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত সড়ক, রেল ও নৌপথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, এসব দুর্ঘটনার মধ্যে রেলপথে ৩৮টি দুর্ঘটনায় ৩১ জন নিহত ও ৮৬ জন আহত হয়েছেন। নৌপথে ৭টি দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ১৭ জন আহত হন। ১৮১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৩ জন নিহত, ১৬৬ জন আহত হয়েছেন, যা মোট দুর্ঘটনার ৩২ দশমিক ৭৮ শতাংশ। নিহতের ৩৫ দশমিক ৯২ শতাংশ ও আহতের ১৩ দশমিক ৫১ শতাংশ। এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। ১৬২টি দুর্ঘটনায় ১৬৫ জন নিহত ও ৩০৬ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে বরিশাল বিভাগে। ২৩টি সড়ক দুর্ঘটনায় নিহত ৩২ জন ও আহত হয়েছেন ৯২ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ১২ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৮৩ জন চালক, ৮২ জন পথচারী, ৮২ জন পরিবহন শ্রমিক, ৩১ জন শিক্ষার্থী, ৭ জন শিক্ষক, ১০৯ জন নারী, ৭০ জন শিশু, তিনজন চিকিৎসক, একজন মুক্তিযোদ্ধা এবং ছয়জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

দুর্ঘটনার কবলে পড়া ৭৯৩টি যানবাহনের যানবাহনের মধ্যে ২৪ দশমিক ৭১ শতাংশ মোটরসাইকেল, ২৫ দশমিক ৮৫ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান ও লরি, ১১ দশমিক ২২ শতাংশ বাস, ১৬ দশমিক ৩৯ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৫ দশমিক ১৭ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ১০ দশমিক ৪৬ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬ দশমিক ৪৩ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস।

সংগঠিত মোট দুর্ঘটনার ৫৭ দশমিক ৪২ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৭ দশমিক ২১ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ২১ দশমিক ৭৩ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ২ দশমিক ৮৩ শতাংশ বিবিধ কারণ এবং ০ দশমিক ৭২ শতাংশ ট্রেন-যানবাহনের সংঘর্ষ।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, এ মাসে মোট দুর্ঘটনার ৩৪ দশমিক ৬০ শতাংশ জাতীয় মহাসড়কে, ১৭ দশমিক ২১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩৯ দশমিক ৪৯ শতাংশ ফিডার রোডে হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৭ দশমিক ৭৮ শতাংশ ঢাকা মহানগরী, ০ দশমিক ১৮ শতাংশ চট্টগ্রাম মহানগরী ও ০ দশমিক ৭২ শতাংশ রেলক্রসিংয়ে হয়েছে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, প্রকাশিত এ তথ্য দেশে সংঘঠিত সড়ক দুর্ঘটনার প্রকৃত চিত্র নয়। এটি কেবল গণমাধ্যমে প্রকাশিত তথ্য। দেশে সংঘঠিত সড়ক দুর্ঘটনার প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত গণমাধ্যমে স্থান পায় না। তাই এসব তথ্য আমাদের প্রতিবেদনে তুলে ধরা সম্ভব হয় না।

‘ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রে (পঙ্গু হাসপাতাল) মার্চ মাসে ১৩শ ৬৯ জন সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত পঙ্গু রোগী ভর্তি হয়েছেন। বাংলাদেশে ১০ হাজার সরকারি ও ছয় হাজার বেসরকারি হাসপাতাল রয়েছে। এসব হাসপাতালে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় আহত প্রায় তিন লাখের বেশি রোগী ভর্তি হচ্ছে। অথচ গণমাধ্যমে তার ১০ ভাগের এক ভাগ তথ্যও প্রকাশিত হয় না বলে আমরা ঘটনার ভয়াবহ চিত্র তুলে ধরতে পারি না।’

এনএস/এএসএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।