ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৩ পিএম, ২৯ মে ২০২৪

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী ছিল এ মাঝারি মাত্রার ভূমিকম্প।

বুধবার (২৯ মে) সন্ধ্যা সোয়া ৭টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তি ছিল মিয়ানমারের মাওলাইকে। এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। ভূমিকম্পের কেন্দ্রে এর গভীরতা ছিল ৯৪ দশমিক ৭ কিলোমিটার।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের অফিস সহকারী গোলাম মোস্তফা জাগো নিউজকে বলেন, সন্ধ্যা ৭টা ১৩ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৫। এটি মাঝারি মাত্রার ভূমিকম্প। ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকা থেকে ৪৩৯ কিলোমিটার পূর্বে বাংলাদেশের সীমান্তের কাছে মিয়ানমারের মাওলাইক অঞ্চল।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, মিয়ানমারের সাগাইং রিজিওনের মাওলাইক জেলার কাছে ভূমিকম্পটি হয়। এটি ভূমিকেন্দ্রের তলদেশে ৮৪ কিলোমেটার গভীরতায় আঘাত হানে। এটিকে প্রাথমিকভাবে ৫.৬ মাত্রার ভূমিকম্প হিসেবেও তালিকাভুক্ত করা হয়েছিল।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস রিপোর্টে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের কাছাকাছি ভূমিকম্পের কথাও বলা হয়েছে। তবে সেটা প্রমাণিত নয়। এই সম্ভাব্য ভূমিকম্পের মাত্রা বা গভীরতা সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

আরও পড়ুন

আরএমএম/এএজেড/বিএ/জিকেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।