জীবন হোক সুন্দর!

সুমনা খান
সুমনা খান সুমনা খান
প্রকাশিত: ১০:১৯ এএম, ১৫ জানুয়ারি ২০১৯

জানলা দিয়ে ওই আকাশ টাকে দেখ টিভি দেখোনা...। অসম্ভব রকম প্রিয় গান আমার। আজকাল অনেক প্রিয় কিছুই ছেড়ে থাকছি যেন কীসের নেশায়। আকাশ না দেখে টিভিই দেখছি। বুক সেলফে প্রিয় বইগুলি পড়ে থাকে, পড়ছি না ,বা দু এক লাইন পড়ে উঠে যাচ্ছি। কবে হেডফোনে প্রিয় গান শুনেছি মনে নাই আমার।

দিন শেষে নিজের কাছে হিসাব মিলছে না। কাকে দিচ্ছি সময়? বারবার মনে হচ্ছে এটা তো সেই আমি না, অন্য কেউ। আমার তো আমাকে ভালবাসার কথা, নিজেকে ভাল কিছু দেয়ার কথা। কিন্তু দিচ্ছি কোথায়? মানুষ আমি, আমাকে তো বিধাতা কচ্ছপের আয়ু দেননি, আমার আয়ু হাতেগোনা কিছু বছর মাত্র। এক জীবন শেষ হলে আর কোন জীবন কি আমি পাবো আমাকে ভালবাসার জন্য? এমন মানবজীবন!

যে আমাকে ভালবাসেনি, অথবা আমি যাকে ঘৃণা করি আমি তাদের কথাই ভাবছি দিনের পর দিন। অথচ এখনো আমার চারপাশ ঘিরে আছে প্রিয়জনেরা,যারা আমাকে ভালবাসে। আমি যাদের ভালবাসি! বিভিন্ন সোশ্যাল মিডিয়ার একঘেঁয়ে বিনোদনের পিছে ছুটছি সারাক্ষণ। বিরক্ত হচ্ছি কিছু ঘটনাকে কেন্দ্র করে।

আমার প্রশ্ন ছিল কাকে দিচ্ছি আমার সময়? আসলে উত্তর এটাই। আমি আমার অপ্রিয় জিনিসগুলোকেই বেশি সময় দিচ্ছি। আর ঘণ্টায় ঘণ্টায় ফুরিয়ে যাচ্ছি আমি। আমার ধারণা মানুষ নিজের কাছে নিজে সবচেয়ে বেশি পরাজিত হয়, আর পরাজিত হয়ে নিজেই নিজের কাছে সবচেয়ে বেশি প্রতিজ্ঞাবদ্ধ হয় জিতে ফিরবার জন্য। আমিও প্রতিনিয়ত তাই হচ্ছি! বেঁচে থাকা অবস্থায় সে সুযোগ আমার আছে।

তাইতো আজ আবার ভাবছি। যদি কাল সকালটা আর একটু আগেই শুরু হয়! যদি দিন কাটে একটা ভাল বইয়ের সথে, প্রিয় কোন সুর যদি সঙ্গী হয় কাল।হতেই তো পারে! কাল হোক নিজেকে ভালবাসার দিন। নিজেকে আয়নায় দেখে যেন দুঃখ না হয় কাল। যেন বলি, জীবন খুব সুন্দর, বেঁচে থাকাই সবচেয়ে আনন্দের।

এইচআর/জেআইএম

মানুষ আমি, আমাকে তো বিধাতা কচ্ছপের আয়ু দেননি, আমার আয়ু হাতেগোনা কিছু বছর মাত্র। এক জীবন শেষ হলে আর কোন জীবন কি আমি পাবো আমাকে ভালবাসার জন্য? এমন মানবজীবন!

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]