একটির সাথে একটি ফ্রি!

মনদীপ ঘরাই
মনদীপ ঘরাই মনদীপ ঘরাই
প্রকাশিত: ০৯:৫৯ এএম, ২২ এপ্রিল ২০১৯

এই তো সেদিন। একটা সুপারশপে গিয়েছিলাম দৈনন্দিন কিছু জিনিসপত্র কিনতে। আমার সাথের বন্ধুটি সঙ্গ দিচ্ছিল। হঠাৎ দেখলাম কাউন্টারের কিছুটা সামনে রাখা চকচকে স্টিকার দিয়ে আটকানো দুটো বোতল তার হাতে। কাছে গিয়ে দেখি বোতল দুটো সয়া সসের।

অবাক হলাম। আমার জানা মতে তার স্ত্রী ঢাকার বাইরে গেছে। সে রান্না বান্নাও তেমন একটা করে না। জিজ্ঞেস করলাম, সয়া সস কেন? আমাকে উত্তর দিল, একটার সাথে একটা ফ্রি দিচ্ছে। ভাবছি নিয়ে রাখবো কি না। পরে যদি লাগে! এক্সপায়ারি ডেট তো দেখি ভালই বাকি আছে।

আমার বন্ধুটিকে দেখে আপনার কি ভিনগ্রহের কোন প্রাণী মনে হচ্ছে? হতে পারে। বিবেচনা আপনার। তবে আমি কিন্তু তার মাঝে সমাজের প্রতিচ্ছবি দেখতে পেয়েছি স্পষ্ট। কিভাবে? বলি তাহলে বিস্তারিত। যে বিষয়টি আমার ওই বন্ধুটির সাথে সবার মিলবে, সেটা হলো ইংরেজি একটা শব্দের প্রতি আকর্ষণ: “ফ্রি”।

আগে টয়লেট ক্লিনার কিনলে মগ ফ্রি দিত, টুথপেস্ট কিনলে টুথব্রাশ ফ্রি দিত। আর এখন? সুপারশপগুলোতে ভিড় জমেছে “একটা কিনলে একটা ফ্রি” অফারের। শুধু কি সুপারশপ? রেস্টুরেন্ট, মুভি টিকেট, বুফে ডিনার এমনকি এয়ার টিকেটেও মিলছে এই অফার। দেশে কি তাহলে ভোক্তাদের স্বার্থ চিন্তা করে সব ব্যবসায়ীরা দানবীর হয়ে গেলেন? তা না হলে একটার দামে দুটো পণ্য দিতে গেলে তো রাজার ভাণ্ডারও খালি হয়ে যাওয়ার কথা।
এই অফারের একটা ডাক নাম আছে। বোগো অফার। অনেকেই বোগো বোগো করে। একজনকে সেদিন জিজ্ঞেস করলাম, বোগো তে কি হয় রে? বোকা বোকা একটা হাসি দিয়ে বললো, এটা অন্য ভাষার কোন শব্দ হবে, যার মানে হলো একটা কিনলে একটা ফ্রি।

আমি তার উপস্থিত বুদ্ধি এবং অনুপস্থিত জ্ঞান দেখে অবাকই হলাম। যারা এখনও বোগো কে বুঝে উঠতে পারেন নি, তাদেরকে জানাই, বোগোকে ইংরেজিতে লিখলে দাঁড়ায় BOGO। এবার প্রতিটা বর্ণকে ভাঙ্গলেই জানা যাবে অর্থ। B=Buy, O=One, G=Get, O=One. আমার সেই পরিচিতজনকে বুঝিয়ে বলতেই সে গর্ব করে বললো, দেখলি, আমি তো ঠিকই বলছিলাম!

এই ফ্রি অফার আমাদের সাদামাটা বাঙালি জীবনে আনলো কে? ১ কেজি পেঁয়াজ কিনে দুটো বেশি বা ফাও নেয়া, আঙ্গুর কেনার আগে থোকা থেকে দু একটা ছিড়ে খেয়ে ফেলা কিংবা বাদামের গাড়ির সামনে দাঁড়িয়ে দু’একটা বাদাম কেনার আগে খান নি, এদেশে এমন মানুষ খুঁজে পাওয়া কঠিনই হবে।

এই যে উদাহরণগুলো দিলাম, এগুলো ক্রেতা-বিক্রেতার সম্প্রীতির বহিঃপ্রকাশের বাইরে তেমন কিছু ছিল না, যা বহুদিন ধরে চলে আসছে। কিন্তু, বর্তমান সময়ের অফারগুলো সম্প্রীতির খোলশে মোড়া অন্যকিছু নিয়ে হাজির হচ্ছে। আমরা বোঝার আগেই বোঝাই করছি আমাদের হাতের শপিং ব্যাগ। আর ফলাফল? সেটা বিস্তারিত বললেই আপনার-আমার নিজেকে খুঁজে পেতে সুবিধা হবে।

গত কয়েকদিন ধরে এটা নিয়েই ভাবছি। তাই সূক্ষ্মভাবে লক্ষ্য করেছি সুপারশপগুলোতে। কি তাদের কাঙ্খিত লক্ষ্য আর কিভাবেই বা আমাদের মতো হিসাবি ক্রেতাকে তাদের এই অফারের বেড়াজালে আটকে দিচ্ছে তারা।
তাহলে চলুন শুরু করি। আপনার সবচেয়ে প্রয়োজনীয় পণ্যে কয়টা বোগো অফার পেয়েছেন ভেবে দেখুন তো! যেমন, পাঁচ কেজি চালের সাথে পাঁচ কেজি চাল ফ্রি কিংবা পাঁচ লিটার তেলের সাথে পাঁচ লিটার তেল ফ্রি। অথবা, এক ডজন ডিমের সাথে এক ডজন ডিম ফ্রি।

আবার, খুব প্রচলিত বিরিয়ানির দোকানে এক ফুল কাচ্চির সাথে আরেক হাফ ফ্রি পেয়েছেন? মনে পড়ছে না তো! আমারও পড়ছে না মনে। তার মানে খুব প্রয়োজনের বা সাধের পণ্যগুলোতে কোন বোগোঅফার নেই।
বোগো অফারটা তাহলে ক্রেতার প্রতি দরদ থেকে যে নয় , সেটা তো কিছুটা হলেও পরিষ্কার। তাহলে কার জন্য? এবার ক্রেতার পরিচয় থেকে বের করে আপনাকে একটু ব্যবসায়ী সাজাই। এবার চোখ বন্ধ করে ভাবুন তো, কোনকিছুর বিনিময়ে কি আপনি একটার দামে দুটি পণ্য দেবেন? নিশ্চয়ই আমাকে পাগল ভাবা শুরু করেছেন। এতক্ষণ তো ভাবেন নি!

তাহলে, বোগো বা একটির সাথে একটি ফ্রি অফারের শেকড়টা ব্যবসায়ীদের লাভের মধ্যেই লুকিয়ে আছে। চলুন টেনে বের করি। ইন্টারনেট ঘেঁটে বোগো নিয়ে কোন রিসার্চ বা লেখা তেমন একটা পেলাম না। পাবার কথাও না। এসব নিয়ে ভাবে টা কে! তাহলে নিজের কিছু পর্যবেক্ষণ দিয়ে বোগোর শেকড়ে পৌঁছাই।

প্রথমত, যে পণ্য খুব চলছে বাজারে, সে পণ্যের ফ্রি অফার কোনো পাগল ব্যবসায়ীও দেবেন না। তাহলে, যে পণ্য কম চলছে তার জন্য একটার সাথে একটা ফ্রি অফার দেয়া যেতে পারে। তবুও তো লস! এখন উপায়! সত্যিকার অর্থে বোগো অফারে প্রাইসটা কোন না কোন ভাবে লস এড়িয়ে নির্ধারণ করা হয়, যাতে বেশি বিক্রির সাথে সাথে লাভের অংশটা সমন্বয় হয়ে যায়।

অন্যদিকে, জনপ্রিয় ব্র্যান্ডের পণ্যের সাথে টক্কর দিতে এই অফার ব্যবসায়ীদের জন্য ট্রাম্প কার্ডের মতো কাজ করে। এজন্য নতুন পণ্য, নতুন রেস্টুরেন্ট কিংবা নতুন সার্ভিসের ক্ষেত্রে এ অফার বেশি দেখা যায়। তখন আবার এটাকে মার্কেটিং এর অংশ হয়তো মনে করেন উৎপাদনকারীরা। আর সবশেষের বিষয়টি হলো, কিছু কিছু পণ্য সিজন্যাল। মৌসুম শেষে সে সব পণ্যের বিশেষ অফার প্রায়ই দেখতে পাওয়া যায়।

তাহলে, কিছুটা হলেও হয়তো বোগো অফারের শেকড়ে নাড়া দিতে পেরেছি। এবার আসি আমার-আপনার প্রসঙ্গে, অর্থাৎ ক্রেতার মনোজগতে। আমাদের বাবা-চাচা কিংবা মা-খালারা ছোটবেলা থেকেই আমাদের সতর্ক করতে থাকে: “ফ্রি জিনিস ভালো হয় না।”

কে শোনে কার কথা। যদি সে উপদেশ শুনেই চলতাম, তবে ফ্রি অফার পেয়ে বোরহানী ফ্লেভারে হজমী ট্যাবলেটের দুটি বোতল কিনে আনলাম কেন? এনে বুঝেছি, এ জিনিস তো আমার ফর্দে কেন, কল্পনাতেও ছিল না। তবে কার প্রতি ভালোবাসায় অমান্য করলাম গুরুজনদের কথার! উত্তর তো সহজ। চার অক্ষরের ইংরেজি শব্দ “FREE” অফারের ফাঁদ প্রতিনিয়ত আমাদের কেনাচ্ছে অপ্রয়োজনীয়, নতুন কিংবা নাম না জানা পণ্য; যার কোন চাহিদা আপনার সংসারে নেই, কিন্তু “কৃত্রিম চাহিদা” তৈরি করা হচ্ছে অফারের ঝলমলে মোড়কে পেঁচিয়ে।

একেবারে শেষে এসে Free তে একটা জ্ঞান দিয়ে যাই:

ফ্রি এর অর্থ যেমন বিনামূল্যে, ফ্রি এর আরেক অর্থ কিন্তু মুক্ত থাকাও। তাই অপ্রয়োজনের বিনামূল্যের লোভনীয় অফার থেকে মুক্ত রাখুন নিজেকে।

আপনার কষ্টে অর্জিত হিসাবি টাকা যেন ঘরের খেয়ে বনের মোষ না তাড়ায়!

এইচআর/এমকেএইচ

ফ্রি এর অর্থ যেমন বিনামূল্যে, ফ্রি এর আরেক অর্থ কিন্তু মুক্ত থাকাও। তাই অপ্রয়োজনের বিনামূল্যের লোভনীয় অফার থেকে মুক্ত রাখুন নিজেকে। আপনার কষ্টে অর্জিত হিসাবি টাকা যেন ঘরের খেয়ে বনের মোষ না তাড়ায়।

আপনার মতামত লিখুন :