তফসিলের পর গ্রেফতার : একেক সময় একেক তালিকা দিচ্ছে বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২১ নভেম্বর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার নিয়ে ইসিতে একেক সময় একক তালিকা দিচ্ছে বিএনপি। এ নিয়ে খোদ ইসিতেই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এর আগে দলটি ৭৭৩ জন গ্রেফতারের কথা জানালেও আজ বুধবার ৫২৯ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে দলটি।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার বরাবর এ-সংক্রান্ত একটি তালিকা জমা দিয়েছে দলটি। বিএনপির কেন্দ্রীয় মামলার তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো. সালাহউদ্দিন খানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল ইসিতে এ তালিকা জমা দেন।

এর আগে ১৮ নভেম্বর বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, তফসিল ঘোষণার পর বিএনপির ৭৭৩ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

তালিকা জমা দেয়ার পর সালাহউদ্দিন খান সাংবাদিকদের বলেন, ‘তফসিল-পরবর্তী সময়ে ৫২৯ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। কমিশন থেকে বলা হয়েছিল, তফসিল-পরবর্তী সময়ে কাউকে গ্রেফতার করা হবে না, কিন্তু করা হয়েছে। সেই তালিকা জমা দিলাম।’

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, সুনির্দিষ্ট কোনো অভিযোগ না দিলে কোনো অভিযোগ গ্রহণ করা হবে না।

বুধবার গ্রেফতার নেতাকর্মীদের সংখ্যা উল্লেখ করা ছাড়াও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠি ইসিকে দেয় প্রতিনিধি দলটি। চিঠিতে মির্জা ফখরুল বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দেয়া মিথ্যা মামলা প্রত্যাহারসহ গ্রেফতার নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে ইসির হস্তক্ষেপ কামনা করেন।

মির্জা ফখরুলের লেখা চিঠিতে বলা হয়েছে, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ৫২৯ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তালিকায় মনোনয়নপ্রত্যাশী পাঁচ বিএনপি নেতার নামও উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের পুনঃতফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর।

এইচএস/এসআর/আরআইপি

আপনার মতামত লিখুন :