যুবলীগের সাংগঠনিক বিভাগের দায়িত্ব বণ্টন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ এএম, ১৪ জানুয়ারি ২০২১

সাংগঠনিক বিভাগের দায়িত্ব বণ্টনসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচি প্রণয়ন কমিটি, প্রকাশনা কমিটি ও বাজেট প্রণয়ন কমিটি গঠন করেছে আওয়ামী যুবলীগ। বুধবার যুবলীগের দফতর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় আওয়ামী যুবলীগের ৭ম জাতীয় কংগ্রেস পরবর্তী সময়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের পর যুবলীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের প্রেসিডিয়াম সদস্যদের প্রথম সভায় (ভার্চুয়ালি) এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় নয়টি সাংগঠনিক বিভাগের জন্য নয়জন সাংগঠনিক সম্পাদকের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়েছে। যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে বণ্টন করা হয়েছে দুটি করে বিভাগের দায়িত্ব।

বরিশাল বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম ও সাংগঠনিক সম্পাদক কাজী মাজহারুল ইসলাম, রাজশাহী বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক মুতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক ডা. হেলাল উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মো. সাইফুর রহমান সোহাগ, চট্টগ্রাম উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক শেখ নাঈম ও সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান চপল, ঢাকা উত্তর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম জোয়ার্দার সৈকত ও সাংগঠনিক সম্পাদক জহির উদ্দিন খসরু, রংপুর বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক মুতিউর রহমান বাদশা ও সাংগঠনিক সম্পাদক মো. সোহেল পারভেজ, ঢাকা দক্ষিণ বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক আবু মনির মো. শহিদুল হক রাসেল, খুলনা বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক সুব্রত পাল ও সাংগঠনিক সম্পাদক শামীম আল সাইফুল সোহাগ, সিলেট বিভাগে যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম সৈকত জোয়ার্দার ও সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. রেজাউল কবিরকে দায়িত্ব দেয়া হয়েছে।

সভার কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্যদের মাসিক চাঁদা ৫০০ টাকা থেকে বাড়িয়ে করে দুই হাজার টাকা এবং কেন্দ্রীয় কমিটির সদস্যদের চাঁদার পরিমাণ ২০০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা করার প্রস্তাব দেয়া হয়। নীতিনির্ধারণী সভার সদস্যরা সর্বসম্মতিক্রমে প্রস্তাবের পক্ষে মত দেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর নির্ধারণ সংক্রান্ত অনুষঙ্গটি গঠনতন্ত্রে সন্নিবেশিত করার লক্ষ্যে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ যুবলীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী সভার সদস্যদের মতামত চান। এ বিষয়ে যুবলীগের প্রেসিডিয়াম সদস্যরা ‘যুবলীগ করার সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর’ সংক্রান্ত বিষয় গঠনতন্ত্রে সন্নিবেশিত করার পক্ষে প্রস্তাব দিয়ে বলেন, ‘সপ্তম কংগ্রেস পরবর্তী নতুন নেতৃত্ব- বর্তমান চেয়ারম্যান-সাধারণ সম্পাদক এবং পূর্ণাঙ্গ কমিটির সব সদস্য ৫৫ বছরের হিসাব মোতাবেক নির্বাচিত/মনোনীত হয়েছেন। এসব প্রস্তাবনা নীতিনির্ধারণী সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, নীতিনির্ধারণী সভায় গৃহীত এসব প্রস্তাবনা পাস করার লক্ষ্যে অষ্টম জাতীয় কংগ্রেসে পেশ করা হবে। এছাড়াও সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এক বছরের কর্মসূচি প্রণয়নের কমিটি, প্রকাশনা প্রকাশ সংক্রান্ত কমিটি, বাজেট কমিটি গঠন করা হয়।

মুজিব জন্মশতবর্ষ উদযাপন সংক্রান্ত কর্মসূচি প্রণয়ন কমিটিতে রয়েছেন- প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, সাংস্কৃতিক সম্পাদক: বিপ্লব মুস্তাফিজ, উপ-ক্রীড়া সম্পাদক আব্দুর রহমান, সহ-সম্পাদক নাজমুল হুদা চৌধুরী ওয়ারেসী চঞ্চল। এই কমিটিকে আগামী এক মাসের মধ্যে মুজিব জন্মশতবার্ষিকীর কর্মসূচির তালিকা দিতে বলা হয়। আগামী এক বছরে মুজিববর্ষ উপলক্ষে মাসে অন্তত একটি বড় কর্মসূচি পালিত হবে। যুবলীগের উদ্যোগে প্রকাশনা, পুস্তিকা, বুকলেট প্রকাশের জন্য একটি কমিটিও প্রস্তুত করা হয়।

প্রকাশনা কমিটিতে রয়েছেন প্রেসিডিয়াম সদস্য: রফিকুল ইসলাম, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জহুরুল ইসলাম মিল্টন, উপ-গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক শেখ নবীরুজ্জামান বাবু। এই কমিটিকে আগামী এক মাসের মধ্যে বিভিন্ন ধরনের প্রকাশনা প্রকাশের রূপরেখা জমা দিতে বলা হয়েছে।

এছাড়া বাজেট প্রণয়ন কমিটিতে রয়েছেন প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলে ফাহিম, অর্থ সম্পাদক শাহাদাত হোসেন, উপ-অর্থ সম্পাদক শরিফুল ইসলাম দুর্জয়, সহ-সম্পাদক আজিজুর রহমান সরকার, নির্বাহী সদস্য ড. আশিকুর রহমান শান্ত। এ কমিটিকে বাজেট প্রণয়নে সরকারি রীতি-নীতি অনুসরণপূর্বক আগামী দুই মাসের মধ্যে খসড়া বাজেট প্রণয়ন করতে বলা হয়।

বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]