মায়ের মর্যাদার প্রতি সচেতন থাকার আহ্বান ফখরুলের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ০৯ মে ২০২১

মায়ের মর্যাদার প্রতি সচেতন থাকার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার একমাত্র শর্ত, মায়ের মর্যাদা সম্পর্কে সচেতন থাকা।

রোববার (৯ মে) আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে গণমাধ্যমে দেয়া বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বাণীতে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশসহ বিশ্বের সকল মায়ের প্রতি আমি আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। আমি তাদের অব্যাহত সুখ ও সৃমৃদ্ধি কামনা করি। ‘মা’ বিস্ময়কর ও আলোকদিপ্ত একটি শব্দ। জীবনের যেকোনো সাফল্যে মায়ের অবদান অপরিসিম। ‘মা’ একটি পবিত্র শব্দ, যে ভাষায় তাকে সম্বোধন করা হোক না কেন, সর্বকালে সর্বক্ষেত্রে সৃষ্টির আদিলগ্ন থেকে দেশ ও কালের সীমানা অতিক্রম করেও মায়ের আত্মত্যাগের ভালবাসার রূপ অনেকটা অভিন্ন।

তিনি বলেন, সন্তানদের জন্য কঠিন ত্যাগ স্বীকার কেবল মায়েদের পক্ষেই সম্ভব। তিনি সন্তানের জন্য কষ্ট যাতনা মুখ বুজে সহ্য করেন, অসীম ত্যাগ স্বীকার করেন। মায়ের অনুগ্রহ ছাড়া কোনো প্রাণীরই প্রাণ ধারণ করা সম্ভব না। সত্যের জন্য, সম্মানের জন্য, আত্মমর্যাদার জন্য মায়ের সান্নিধ্য সন্তানকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলে। অনেক শক্তির আধার একজন মা।

মির্জা ফখরুল বলেন, বিএনপির শাসনামলে স্কুল থেকে ছাত্রীরা যাতে ঝরে না পড়ে, সেজন্য খালেদা জিয়া নানা উদ্যোগ গ্রহণ করেছিলেন। আর্থিক ও সামাজিক অগ্রগতিতে এদেশে তার অবদান কিংবদন্তিতুল্য। আজকের এই দিনে নারী শিক্ষার আলোকবর্তিকা খালেদা জিয়ার রোগমুক্তি ও আশু সুস্থতা কামনা করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, দায়িত্বশীল ও শিক্ষায় আলোকিত মায়েদের সুসন্তানরাই দীর্ঘদিনের অচলায়তন ভেঙে সামাজিক অগ্রগতি তরান্বিত করবে এবং জাতীয় উন্নয়নকে বেগবান করবে।

কেএইচ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]