বিএনপির অভিন্ন রূপরেখায় মতামত দিয়েছে ১২ দলীয় জোট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ৩০ মে ২০২৩

সরকারবিরোধী আন্দোলনে সফল হয়ে জনগণের ভোটে ক্ষমতায় যেতে পারলে রাষ্ট্র মেরামতে অভিন্ন রূপরেখা দিয়েছে বিএনপি। অভিন্ন এ রূপরেখায় এবার ১২ দলীয় জোটের মতামত নিয়েছে বিএনপি। এতে জোটের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু ধারা সংযোজন করা হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) বিএনপির লিয়াজো কমিটির কাছে এ সংক্রান্ত প্রস্তাবনা পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, বিএনপির করা ৩১ দফা অভিন্ন রূপরেখায় ২২ নং ধারায় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে যার যার অবদানের রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের ব্যবস্থা করা হবে। সেখানে জোটের পক্ষ থেকে স্বাধীনতা যুদ্ধে যার যার ‘সুনির্দিষ্ট’ অবদানের কথা বলা হয়েছে।

এর ব্যাখায় জোটের এক নেতা বলেন, মহান মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডার, স্বাধীনতার ঘোষণা, সরাসরি যুদ্ধে অংশগ্রহণ বিষয়কে তারা প্রাধান্য দিতে চেয়েছেন। যুদ্ধ শুরু হওয়ার আগে থেকে স্বাধীনতা অর্জন পর্যন্ত যার যেখানে যে অবদান আছে তাকে সুনির্দিষ্ট করতে চান তারা।

রূপরেখায় দেশের সব মসজিদের ইমাম-মোয়াজ্জিনসহ সব ধর্মীয় উপাসনালয়ের দায়িত্বরত ধর্মীয় খাদেমদের সরকারিভাবে ভাতা প্রদানের ব্যবস্থা করার দাবি সংযুক্ত করা হয়েছে।

এছাড়া বিএনপির রূপরেখায় ২৮ ধারা সংযোজন করে বলা হয়েছে- ‘আমাদের জাতীয় স্বার্থ ক্ষুণ্ন করে এবং স্বাধীনতা সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তার বিষয়ে আপস করে কোনো অবস্থাতেই আমাদের নৌ ও স্পর্শকাতর সমুদ্রবন্দর নিয়ন্ত্রণ ও পরিচালনার বা ইজারার দায়িত্ব কোনো বিদেশি সরকার বা কোম্পানির হাতে ছেড়ে দেওয়া হবে না। তবে বিদেশি সরকার বা কোম্পানির সহায়তায় উন্নয়ন ও আধুনিকায়ন করার ব্যাপারে সবসময়ই আগ্রহী থাকার কথাও বলা হয়েছে।

এ বিষয়ে ১২ দলীয় জোটের সমন্বয়ক জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা জাগো নিউজকে বলেন, বিএনপির পক্ষ থেকে আমাদের কাছে অভিন্ন রূপরেখার বিষয়ে মতামত চাওয়া হয়েছে। সেখানে আমরা বৈঠক করে সবার মতামতের ভিত্তিতে বেশ কিছু জায়গায় আমাদের অবস্থান ও দাবি সংযুক্ত করেছি।

কেএইচ/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।