পার্বত্য এলাকায় অস্থিতিশীলতার কথা বলে সামরিকীকরণ করা হচ্ছে: মেনন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩

পার্বত্য এলাকায় অস্থিতিশীলতার কথা বলে সামরিকীকরণ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

বুধবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে রাজনৈতিক দলগুলোর অঙ্গীকার ও করনীয় শীর্ষক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, শান্তি চুক্তির একটা বড় বিষয় হলো বেসামরিকীকরণ। কিন্তু অস্থিতিশীলতার কথা বলে সেখানে আরও সামরিকীকরণ করা হচ্ছে। রাজনৈতিক দলগুলোর নির্বাচনী প্রচারে বিষয়টি নিয়ে আসা উচিত। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পরিষদ ইতিমধ্যে সংখ্যালঘু আইন তাদের ইশতেহারে যুক্ত করেছে। এখন সরকার যদি আইন করেও না পারে, তাহলে অর্ডিন্যান্স জারি করার মাধ্যমেও এটা করতে পারে।

তিনি বলেন, বর্তমানে সমতলের আদিবাসীরা নিদারুণ অবস্থা পার করছে। উত্তরাঞ্চলে তাদের উচ্ছেদ অভিযান চলছে। এটাকে একটা ভুলে যাওয়া অধ্যায় হিসেবে দেখা হলে তা সমীচীন নয়। পার্বত্য অঞ্চল দেশের এক দশমাংশ ধারণ করে। কিন্তু সেখানে সাম্রাজ্যবাদী পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা হচ্ছে। সুতরাং দেশের মানুষের অধিকার রক্ষার জন্যই উচিত পার্বত্য চুক্তি বাস্তবায়ন করা।

পার্বত্য চুক্তি বাস্তবায়নের দীর্ঘ প্রেক্ষাপট রয়েছে উল্লেখ করে মেনন বলেন, এই চুক্তি বাস্তবায়নে প্রথম বাধা আসে বিএনপির আমলে। চুক্তিবিরোধী শক্তি আগের চাইতে আরও সক্রিয় হয়েছে, ফলে পুরো পরিস্থিতি এক জটিল রূপ ধারণে করেছে। যার সমাধান জরুরি।

এমএনএইচ/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।