অবরোধের সমর্থনে রাজধানীতে জামায়াতের বিক্ষোভ মিছিল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০২৩

সরকারের পদত্যাগ, নির্বাচনী তফসিল বাতিল ও নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে রাজধানীতে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জামায়াতে ইসলামী। রোববার (৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর জামায়াত ইসলামী দক্ষিণ ও উত্তর শাখার নেতাকর্মীরা। এসময় চারজনকে গ্রেফতারের অভযোগ পাওয়া গেছে।

সংগঠনটির পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

মোহাম্মাদপুরে জামায়াতে বিক্ষোভ মিছিল ও পধসভা

অবরোধের সমর্থনে মোহাম্মদপুর পূর্ব থানার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। জামায়াতের ঢাকা মহানগর উত্তরের সদস্য ও মোহাম্মদপুর পূর্ব থানা আমীর মশিউর রহমানের নেতৃত্বে মিছিলে আরও অংশ নেন মাওলানা সিরাজুল ইসলাম, ই হাসান, এ হক ও মো. মাসুমসহ অন্যান্যরা।

মিরপুরে বিক্ষোভ মিছিল

ঢাকা মহানগর উত্তরের সদস্য ডা. হাবিবের নেতৃত্বে অবরোধ কর্মসূচির সমর্থনে কাফরুল অঞ্চলের উদ্যোগে প্রচার মিছিল অনুষ্ঠিত হয়েছে।

খিলক্ষেত-বিমানবন্দর সড়কে বিক্ষোভ মিছিল

দক্ষিণখান থানার উদ্যোগে ঢাকা মহানগর উত্তরের সদস্য মাওলানা এম এ হক মোল্লার নেতৃত্বে বিমানবন্দর খিলক্ষেত সড়কে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

রামপুরায় বিক্ষোভ মিছিল

ঢাকা মহানগর জামায়াতের সদস্য এম আব্দুল্লাহর নেতৃত্বে ৯ম দফার ৪৮ ঘণ্টার কর্মসূচির প্রথম দিনে অবরোধের সমর্থনে রামপুরায় বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হয়।

এছাড়া জামায়াতের ঢাকা মহানগর উত্তরের হাতিরঝিল শাখা আয়োজিত কর্মসূচিতে তেজগাঁওয়ে রেললাইন অবরোধে অংশ নেন দলের প্রচার-মিডিয়া সম্পাদক মু. আতাউর রহমান সরকার। কেন্দ্রঘোষিত ৯ দফার ৪৮ ঘণ্টার লাগাতার অবরোধের সমর্থনে এসময় বক্তব্য রাখেন তিনি।

তিনি বলেন, আওয়ামী বাকশালীরা নিজেদের অবৈধ ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য ভোটারবিহীন নির্বাচনের অপসংস্কৃতি চালু করেছে। সচেতন জনতা সরকারের ষড়যন্ত্র মোকাবিলায় স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে এসে তামাশার নির্বাচনের প্রতি গণঅনাস্থা জানিয়েছে। বক্তব্যে নির্বাচনী তফসিল বাতিল করে অবিলম্বে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বানও জানান আতাউর রহমান।

জামায়াতের এ নেতা অভিযোগ করে বলেন, সরকার দেশে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। তারা বিরোধী দলীয় আন্দোলনকে রাজনৈতিক ও আদর্শিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে এখন চরমপন্থা অবলম্বন করতে শুরু করেছে। এজন্য তারা বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর জুুলুম-নির্যাতন, হামলা-মামলা, গণগ্রেফতার অব্যাহত রেখেছে।

অবরোধ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর জামায়াতের সদস্য নোমান আহমেদি, এম এইচ উল্লাহ, কে এইচ উদ্দিন, আলাউদ্দিন ও ছাত্রনেতা নাজিমুদ্দিনসহ অন্যান্যরা। পরে তারা বিক্ষোভ মিছিল ও পিকেটিংয়ে অংশ নেন।

আতাউর রহমান সরকারের দাবি, ২৮ অক্টোবরের পর সারাদেশে প্রায় ২১ হাজার নেতাকর্মীকে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিতভাবে নানা মামলায় গ্রেফতার করে দেশে এক নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। পুরোনো মামলায় অতিদ্রুততার সাথে বিরোধী দলীয় নেতাকর্মীদের সাজা দেওয়া হচ্ছে।

এদিকে একই দাবিতে খিলগাঁওয়ের পাশাপাশি রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করেন ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের নেতা-কর্মীরা।

jagonews24

শাহবাগে সড়ক অবরোধ

নবম দফা অবরোধের প্রথম দিনে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য শাহীন আহমদ খানের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য অ্যাডভোকেট মাহফুজুল হক চৌধুরী, মোস্তাফিজুর রহমান শাহীন, জামায়াত নেতা আফম ইউসুফসহ অন্যান্য নেতাকর্মীরা। সড়ক অবরোধ শেষে ফেরার পথে শাহবাগ থেকে ৪ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

জুরাইন ও নারায়ণগঞ্জ সড়ক অবরোধ

কেন্দ্রঘোষিত দেশব্যাপী ৪৮ ঘণ্টার নবম দফা অবরোধ কর্মসূচির প্রথম দিন সকালে রাজধানীর জুরাইন ও নারায়ণগঞ্জ সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য মোহাম্মদ মহিউদ্দিনের নেতৃত্বে সড়ক অবরোধ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন মহানগরীর মজলিসে শুরা সদস্য ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, কবিরুল ইসলাম, এম এ রহমান, শ্রমিক নেতা নজরুল ইসলাম, ছাত্রনেতা ইসমাইল হোসেন সহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ

সকালে রাজধানীর যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য শাহজাহান খানের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন মাওলানা আমিরুল ইসলাম, আবু তাহসিন, রবিউল ইসলাম, শ্রমিক নেতা জুবায়ের মাহমুদ, ছাত্রনেতা দেলোয়ার হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

ওয়ারীতে সড়ক অবরোধ

জামায়াতে ইসলামীর ৯ম দফা অবরোধের ১ম দিনে রাজধানীর ওয়ারীতে সড়ক অবরোধ করেন জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য মুতাসিম বিল্লাহর নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন রবিউল ইসলাম, আবু নোমান, মোহাম্মদ কামরুজ্জামান সহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

কলাবাগানে সড়ক অবরোধ

কেন্দ্রঘোষিত ৯ম দফা অবরোধ কর্মসূচির অংশ হিসেবে সকালে রাজধানীর কলাবাগানে সড়ক অবরোধ করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও ধানমন্ডি থানার নায়েবে আমীর হাফেজ রাশেদুল ইসলামের নেতৃত্বে এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণের মজলিশে শূরা সদস্য মাওলানা এম এইচ ফরিদ, জাহেনুর রহমান, মোস্তাক আহমেদ, এম এ আলী, শ্রমিক নেতা আমিনুল ইসলাম, ছাত্রনেতা ইমদাদুল হকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

খিলগাঁওয়ে সড়ক অবরোধকালে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সালাম বলেছেন, আওয়ামী ফ্যাসিস্ট সরকার ২০১৪ সালে দেশের নাগরিকদের ভোট দিতে দেয়নি, ২০১৮ সালের প্রহসনের নির্বাচনেও আগের রাতেই ব্যালট বাক্স ভর্তি করে অবৈধভাবে ক্ষমতা দখল করেছে। এরই ধারাবাহিকতায় আজীবন ক্ষমতার মসনদে বসে থাকার স্বপ্নে বিভোর হয়ে এবারো তারা নীল-নকশার তফসিল ঘোষণা করেছে। তারা মুখে গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বললেও মূলত গণতন্ত্রের লেবাসে তারা স্বৈরতন্ত্র কায়েম করেছে। তারা জনগণের ভোট ও ভাতের অধিকার কেড়ে নিয়েছে। জনগণ নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য আজ রাজপথে নেমে আসতে বাধ্য হয়েছে। আওয়ামী সরকারের পদত্যাগ ও কেয়ারটেকার সরকার ব্যবস্থা ছাড়া এদেশে আর কোনো নির্বাচন করতে দেওয়া হবে না।

কেএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।