বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের উদ্যোগে বিজয় দিবস উদযাপন

জমির হোসেন
জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:৫৮ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭

ইতালির মিলানে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন করা হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন ও দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে এ দিবসের সূচনা হয়। পরে কনসাল জেনারেল রেজিনা আহমেদ এবং কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

দ্বিতীয় পর্বে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান বিকেলে কন্স্যুলেট হল রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতেই কুরআন তেলাওয়াত, গীতা ও বাইবেল পাঠ করা হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া প্রার্থনা করা হয়। মুক্তিযুদ্ধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা ও সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করে সভাপতির বক্তব্য রাখেন কনসাল জেনারেল রেজিনা আহমেদ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান কনসাল মো. রফিকুল করিম এবং কনসাল এ কে এম শামসুল আহসান। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ কাজী নেছার উদ্দিন এবং মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম গাফফর। বিজয়ের আলোচনায় অংশ নেন মিলান লোম্বার্দিয়ার আওয়ামী লীগ নেতা আবদুল মান্নান মালিথা, নাজমুল কবির জামান, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন মোল্লা, খোরশেদ আলম, হানিফ শিপন, জামিল আহমেদ, চনচল রহমান।

Italy

এছাড়া তুহিন মাহমুদ, আরফান সিকদার, তোফায়েল আহমেদ খান তপু, সাংবাদ শ্রমীক রিয়াজুল ইসলাম কাওছার, সালাউদ্দিন রিপনসহ আওয়ামী লীগ, যুব লীগ, স্বেচ্ছাসেবকলীগ, বঙ্গবন্ধু পরিষদ, শ্রমিক লীগ, ইতালি ছাত্রলীগ নেত্রীরা অংশ নেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিলান বাংলা প্রেস ক্লাব ইতালির সাংবাদিক, আওয়ামী লীগ নেতারা, প্রবাসী বাংলাদেশি কমিউনিটিসহ প্রবাসীরা। অনুষ্ঠানে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সুচিত্রা রোজারিও, মনিরসহ স্থানীয় শিল্পীরা। বিজয়ের এদিনে একটি সুখী-সমৃদ্ধ, সন্ত্রাসমুক্ত স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে কাজ করার আহ্বান জানান।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :