বার্সেলোনায় বাংলা স্কুলে বিজয় দিবস উদযাপন

মিরন নাজমুল
মিরন নাজমুল , স্পেন প্রতিনিধি স্পেন প্রতিনিধি
প্রকাশিত: ০২:৫৮ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭
বার্সেলোনায় বাংলা স্কুলে বিজয় দিবস উদযাপন

স্পেনের বার্সেলোনা বাংলা স্কুলে মহান বিজয় দিবস উদযাপন করেছে শিক্ষার্থীরা। রোববার বার্সেলোনার স্থানীয় এসকুয়েলা পিয়ার হলরুমে সন্ধ্যা সাড়ে ছয়টায় পবিত্র কুরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর স্কুলের ছাত্রছাত্রীরা সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন।

স্কুলের সভাপতি আলাউদ্দিন হক নেসার সভাপতিত্বে অনুষ্ঠিত ‘বিজয়ের সন্ধ্যা’ শিরোনামের উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি মো. হারুন আল রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্সেলোনার বাংলাদেশ কনস্যুলার অফিসের কনস্যুলেটর রামন পেদ্রো বেরনাউস, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (প্রশাসন কিউ) শেখ আব্দুল মান্নান, সান্ত আন্তনি এসকোয়েলা পিয়া-এর ডিরেক্টর এডুয়ার্ড মাজা গ্রাউ, বার্সেলোনা সিনেটর রবার্ট মাসিহ নাহার।

পরিচিতিপর্বে উপস্থিত অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। প্রধান অতিথি মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি মো. হারুন আল রশিদ তার বক্তব্যে বার্সেলোনার বাংলা স্কুলের বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রমের ভূয়শী প্রশংসা করেন এবং বাংলা স্কুলকে সফল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। আলোচনা অনুষ্ঠান শেষে স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীর মাধ্যমে সেরা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

spen

স্কুলের সাধারণ সম্পাদক জুয়েল আহমদ ও ইংরেজি শিক্ষক মোহাম্মদ জাহাঙ্গীর আলমেরর উপস্থাপনায় ও পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্কুলের সাবেক সভাপতি শাহ আলম স্বাধীন, উপদেষ্টা আউয়াল ইসলাম, বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য, স্থানীয় সংবাদিকবৃন্দসহ কমিউনিটির অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। স্কুলের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন ফওজিয়া নজরুল, জিনাত সুলতানা, জাহাঙ্গীর আলম, সায়েমা রুনু, মাসুদা পারভীন, শাহানা ইয়াসমিম ও শামসুজ্জামান।

উল্লেখ্য, ২০১১ সালে প্রতিষ্ঠিত এই বাংলা স্কুলের ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ১০০ জন। ছাত্রছাত্রীদের ক, খ, গ ও ঘ এই ৪টি ইউনিটে ভাগ করে বাংলা, ইংরেজি, ধর্মীয় ও সাধারণ জ্ঞান শিক্ষা দেয়া হয়। প্রবাসে নান প্রতিকূলতা সত্ত্বেও স্কুল পরিচালনা কমিটির স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ও কমিউনিটির বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের সহযোগিতায় বার্সেলোনা বাংলা স্কুল পরিচালিত হচ্ছে। বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের জন্য নির্ধারিত পাঠ্যপুুস্তকের সিলেবাস অনুযায়ী বাংলা ও ইংরেজি ভাষাসহ বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির উপর শিক্ষার্থীদের পাঠদান করা হয়।

এআরএস/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com