নেদারল্যান্ডসে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক নেদারল্যান্ডসের হেগে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নেদারল্যান্ডস ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহন করেন।

প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও অনুষ্ঠানে দূতাবাস কর্মকর্তা, মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তারা, স্থানীয় বাসিন্দা এবং অন্যান্য অতিথিরা অনুষ্ঠানে অংশগ্রহন করেন। অনুষ্ঠানে ভাষা আন্দোলনের শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দূতাবাসের ধারাবাহিক প্রচেষ্টার ফলে ২০১৭ সালের অক্টোবরে হেগ পৌরসভার কর্তৃপক্ষ দ্য হেগের ঐতিহ্যবাহী জাউদারপার্কে একটি জমি বরাদ্দ দেয়।

বর্তমানে শহীদ মিনার নির্মাণের নকশা প্রণয়নের কাজ চলছে।

অনুষ্ঠানে নিজের বক্তব্যে বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। শহীদ মিনার নির্মাণের জন্য জমি প্রদান করায় হেগ মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তার বক্তব্যে শহীদ মিনার নির্মাণের পর তা রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সহযোগিতা করার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১-এ একাত্মতার মাধ্যমে বাঙালি জাতি যেভাবে স্বাধীনতা অর্জন করেছিল, সেই চেতনা ধারণ করে তিনি সবাইকে একত্রিত থাকার আহ্বানও জানান।

এনএফ/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :