প্রবাসীদের স্মার্ট কার্ড সময়ের দাবি

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১০ মার্চ ২০১৯

লন্ডনে সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশি পলিসি ডায়ালগ (সিবিপিডি)’র উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের স্মার্ট কার্ড প্রদান এবং মেশিন রিডেবল পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে ১০ বছর করার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন ব্রিটিশ বাংলাদেশি আইনজীবীরা।

৮ মার্চ দুপুরে লন্ডন বাংলা প্রেস ক্লাবের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, নির্বাচন কমিশনের ওয়েব সাইট উল্লেখিত তথ্য অনুযায়ী অন্তত ২২টি ক্ষেত্রে স্মার্ট কার্ড আবশ্যিক করা হয়েছে। এর মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, অর্থ লেনদেন, জায়গা-সম্পত্তি বিক্রিসহ ইত্যাদি গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে কিছু করতে হলে স্মার্ট দেখাতে হবে।

অনেকের স্মার্ট কার্ড না থাকায় ইতোমধ্যে প্রবাসীরা বাংলাদেশে গিয়ে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হচ্ছেন। তারা দেশে গিয়ে জায়গা-সম্পত্তি ক্রয়-বিক্রয় ও ব্যাংকে জমা করা অর্থের লেনদেন করতে পারছেন না।

এ সকল সমস্যা সমাধানে সব প্রবাসীদের স্মার্ট কার্ড প্রদান এখন সময়ের দাবি, তাই এ সম্মেলন থেকে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

আইনজীবীরা বলেন, ‘সরকার আন্তরিক হলে বিদেশে বাংলাদেশি মিশনের মাধ্যমেই প্রবাসীদের এই সেবা দেয়া সম্ভব।’ এ বিষয়টি নিয়ে প্রবাসীরা সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

ফিরোজ আহম্মেদ (বিপুল), লন্ডন থেকে

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]