ইইউ পার্লামেন্ট নির্বাচনে পর্তুগালে বাংলাদেশিদের ভোট

মো. রাসেল আহম্মেদ
মো. রাসেল আহম্মেদ মো. রাসেল আহম্মেদ
প্রকাশিত: ০৯:১৪ এএম, ২৭ মে ২০১৯

ইউরোপের অনন্য দেশের ন্যায় পর্তুগালে ২৬ মে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট নির্বাচনে স্থানীয় ভোটারদের সঙ্গে এবার বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিও ভোট দিয়েছেন।

বাংলাদেশি অভিবাসী অধ্যুষিত এলাকা মাত্রিম মনিজের সেন্টু কমার্শীয় মুরারিয়াতে এই ওয়ার্ডের ভোট কেন্দ্র ছিল। যেখানে বেশিসংখ্যক বাংলাদেশি ভোট দেন।

portugal

ইউরোপীয় ইউনিয়নের সর্বমোট ৭৫১টি আসনের মধ্যে পর্তুগালের রয়েছে ২১টি। এর মধ্যে সর্বশেষ ফলাফল অনুযায়ী ক্ষমতাসীন সোসালিস্ট পার্টি ৩২ ভাগের কিছু বেশি ভোট পেয়ে প্রাথমিকভাবে এগিয়ে রয়েছে। তাছাড়া প্রধান বিরোধীদল পি এস ডি পেয়েছে ২৩ ভাগ ভোটের মতো।

এ ছাড়া বামমোর্চা এগিয়ে রয়েছে ১০ ভাগের কিছু বেশি ভোট পেয়ে এবং অনন্য সব দল মিলিয়ে ২০ ভাগের কাছাকাছি ভোট পেয়েছে। আজ সোমবার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।

portugal

প্রথমবারের মতো পর্তুগালের কোনো নির্বাচনে বাংলাদেশের দ্বিতীয় প্রজন্মের ভোটারা ভোট দিয়েছেন। শান্তিপূর্ণভাবে স্থানীয় মানুষজনের সঙ্গে এ বছর প্রচুরসংখ্যক প্রবাসী বাংলাদেশি ভোট দিয়েছেন।

উল্লেখ্য, গত এক বছরের মধ্যে পর্তুগালে বিপুলসংখ্যক বাংলাদেশি পর্তুগিজ পাসপোর্ট বা নাগরিকত্ব লাভ করেন, যার বেশির ভাগই এবারের নির্বাচনে প্রথমবারের মতো তাদের ভোট প্রয়োগ করেছেন।

portugal

ফ্রান্স ও জার্মানিসহ ইইউভুক্ত ২১ সদস্য দেশের শেষধাপের নির্বাচন ছিল রোববার। সদস্য দেশগুলোর ভোটাররা নির্বাচিত করবেন ইইউ পার্লামেন্টের ৭৫১ জন সদস্যকে। তবে ইইউ পার্লামেন্টে সবচেয়ে বেশিসংখ্যক এমপি নির্বাচিত হন জার্মানি থেকে ৯৬ জন। দ্বিতীয় অবস্থানে ফ্রান্স ৮০জন। তিন দিনব্যাপী ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন শুরু হয় গত ২৩ মে।

জেডএ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :