ওয়াশিংটন ডিসিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র প্রতিনিধি যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৯:০৭ এএম, ১৮ এপ্রিল ২০২১

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে যুক্তরাষ্ট্রস্থ ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে স্থানীয় সময় শনিবার (এপ্রিল ১৭) দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনানো হয়। এরপর ‘মুজিবনগর সরকার ’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. শহীদুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহীদ এবং দুই লাখ নির্যাতিত মা-বোনের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, ‘শুধু ত্যাগের বিনিময়ে নয়, বীর মুক্তিযোদ্ধাদের অসীম বীরত্ব ও সাহসিকতার দ্বারা বাংলাদেশ মুক্তি লাভ করেছে।’

তিনি আরও বলেন, ‘দখলদার বাহিনীর কাছ থেকে স্বাধীনতা ছিনিয়ে আনার ক্ষেত্রে মুজিবনগর সরকার বাঙালি জাতির বীরত্বের প্রতীক।’

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি ও মাগফেরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর শান্তি ও অগ্রগতি কামনা করে একটি বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

পরে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।

ইএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]