জার্মানিতে বাংলাদেশি মসজিদে কোথায় কখন ঈদের জামাত

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ১২ মে ২০২১

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগামীকাল বৃহস্পতিবার (১৩ মে) ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও পালিত হবে ঈদুল ফিতর। করোনা মহামারির কারণে সরকারের বেঁধে দেয়া বিধিনিষেধ মেনে দেশটির বড়বড় সকল শহরেই বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানী বার্লিনের বাংলাদেশিদের নিজস্ব বাইতুল মোকাররম মসজিদে মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় (আরবি বয়ান), ৮.৪৫টায় (আরবি বয়ান), ৯.৩০টায় (বাংলা বয়ান), ১০.১৫টায় (বাংলা বয়ান) এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে পঞ্চম জামাত।

দারুল ইহসান বাংলাদেশি মসজিদে সকাল ৭টায় (আরবি খুতবা), ৮টায় (জার্মান খুতবা) এবং ৯টায় (বাংলা খুতবা) তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও বার্লিনের একটি খোলা মাঠ Tempelholfer মাঠে বাংলাদেশিদের উদ্যোগে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায়।

বাঙালি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্ট শহরের বাংলাদেশি মাবিন মসজিদ এবং বাইতুল হামদ মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ফ্রাঙ্কফুর্টের বাংলাদেশি মাবিন মসজিদে সকাল ৮টায় প্রথম জামাত এবং ৯টা ৩০ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

ছয়টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে ফ্রাঙ্কফুর্টের বাইতুল হামদ মসজিদে। সকাল ৬টা ৩০ মিনিটে প্রথম, ৭টা ১৫ মিনিটে দ্বিতীয়, ৭টা ৪৫ মিনিটে তৃতীয়, ৮টা ৩০ মিনিটে চতুর্থ এবং সকাল ৯টা ১৫ মিনিটে অনুষ্ঠিত হবে পঞ্চম ঈদ জামাত এবং ৯ টা ৪৫ এ অনুষ্ঠিত হবে ষষ্ঠ ঈদ জামাত।

মিউনিখ প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আল সালাম মসজিদে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে এইদের জামাত।

এছাড়াও ডর্টমুন্ড, বন, মানহাইমসহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদ এবং খোলা জায়গায় বাংলাদেশিদের উদ্যোগে ঈদুল ফিতর জামাত অনুষ্ঠিত হবে। সকল মসজিদেই সরকারে বেঁধে দেয়া নির্দেশনা মেনে ঈদের নামাজের আয়োজন করা হয়েছে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]