পাকিস্তানকে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে সুইজারল্যান্ডে বিক্ষোভ

মনির হোসেন
মনির হোসেন মনির হোসেন , পর্তুগাল প্রতিনিধি
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০২ অক্টোবর ২০২১

১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার দাবিতে বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৮তম অধিবেশন চলাকালীন বিক্ষোভ করেছে প্রবাসীরা।

এসময় বিক্ষোভকারীরা ১৯৭১ সালে পাকিস্তানি সামরিক বাহিনীর ব্যাপক অত্যাচারের ৩০ লাখ বাঙালি শহীদ হওয়ার চিত্রটি ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে নিয়ে তুলে ধরেছিলেন।

jagonews24

বিক্ষোভকারীরা তখন জাতিসংঘকে বিশ্বব্যাপী নৃশংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি এবং অপরাধীদের বিরুদ্ধে বিচার শুরু করার আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে স্থানান্তরসহ, কাস্মির এবং আফগানিস্তানে তালেবানের সঙ্কট নিরসনে দাবি জানান বিক্ষোভকারীরা।

jagonews24

এসময় ইউরোপে বিভিন্ন দেশের মানবাধিকার কর্মী এবং রাজনৈতিক ব্যক্তিরা বিক্ষোভে অংশগ্রহণ করেছিলেন। তাদের মতামত অনুযায়ী পাকিস্তানকে অচিরেই বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে হবে। তাছাড়া তাদের একত্রিত হওয়ার মূল কারণ ১৯৭১ সালের গণহত্যা দিবসকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া বলে উল্লেখ করেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]