হলি আর্টিসানে ৯ ইতালীয় নিহত: রোম দূতাবাসে স্মরণসভা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১২:০৩ পিএম, ০৩ জুলাই ২০২২

ঢাকায় হলি আর্টিসানের নৃশংস ঘটনায় রোমে বাংলাদেশ দূতাবাসে এক স্মরণসভার আয়োজন করা হয়। শুক্রবার (১ জুলাই) রোমের বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় দূতাবাস মিলনায়তনে গভীর শ্রদ্ধার সঙ্গে নিহতদের স্মরণ করা হয়। ২০১৬ সালে ঢাকায় হলি আর্টিসানে নৃশংস এই দুর্ঘটনা ঘটে।

সেদিন হলি আর্টিসান বেকারিতে সংঘটিত সন্ত্রাসী হামলার শিকার ৯ জন ইতালীয় নাগরিকসহ সকল নিহতের স্মরণে দূতাবাসের মিলনায়তনে স্মরণসভায় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান মর্মান্তিক ঘটনাটির কথা উল্লেখ করে বলেন, সন্ত্রাস দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের শূন্য সহিষ্ণুতা (জিরো টলারেন্স) বিশেষ করে এই ঘটনায় সংশ্লিষ্ট সন্ত্রাসীদের গ্রেফতার এবং সন্ত্রাসবাদ দমনে নেওয়া পদক্ষেপগুলো পুঙ্খানুভাবে তুলে ধরেন রাষ্ট্রদূত।

kill

গত ৪ মার্চ ২০২১ পরিচয়পত্র পেশ করার সময় ইতালির রাষ্ট্রপতি সারজিও মাত্তারেল্লা এই ঘটনায় নিহতদের ন্যায়বিচার নিশ্চিত করতে আদালতের নেওয়া প্রক্রিয়ায় সন্তোষ প্রকাশ করেন। রাষ্ট্রদূত জানান, এই দু:খজনক ঘটনা বাংলাদেশের মানুষের মনে এক গভীর ক্ষত সৃষ্টি করেছে।

পরে, নিহতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর আগে দূতাবাসের দ্বিতীয় সচিব মো. আশফাকুর রহমান ছয় বছর আগে সংঘটিত এই নৃশংস ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য সবার সামনে তুলে ধরেন। দূতাবাসে ইতালীয় কর্মচারী মিজ সামান্থা রসি নিহতদের পরিবারের সঙ্গে তার ব্যক্তিগত যোগাযোগ থাকায় তাদের গভীর বেদনার বিষয়টি সবার সামনে তুলে ধরেন।

স্মরণসভায় দূতাবাসের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় তারা দুঃখের সঙ্গে বলেন, হলি আর্টিসানের ঘটনায় নিহতদের আমরা কখনই ভুলবো না।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]