সংযুক্ত আরব আমিরাতে ৫২তম স্বাধীনতা দিবস উদযাপন

মুহাম্মাদ ইছমাইল
মুহাম্মাদ ইছমাইল মুহাম্মাদ ইছমাইল , আরব আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ১০:৩৭ এএম, ০৩ ডিসেম্বর ২০২৩

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়ে গেলো সংযুক্ত আরব আমিরাতের ৫২তম স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের ২ ডিসেম্বর ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে সংযুক্ত আরব আমিরাত।

দিবসটি উপলক্ষে রাজধানী আবুধাবি, বানিজ্যিক রাজধানী দুবাই, শারজাহ, রাস-আল-খাইমা, ফুজিরাহ, আল-আইনে সাজানো হয় ভিন্ন ভিন্ন রূপে। সব প্রদেশের প্রধান প্রধান সড়কগুলোতে দেখা গেছে মোটর র্যালি, বিমান মহড়া, ড্যান্সিং ঝরনা, আলোকসজ্জা, আতশবাজি, রং বেরঙের সাজ আর আলোর ঝলকানি।

duvai-1.jpg

দিবসটি উদযাপনের জন্য আরবের অধিবাসীরা আমিরাতের শেখদের ছবি ও পতাকা দ্বারা নিজেদের গাড়ি সাজিয়েছেন। আমিরাতের বিভাগীয় শহরের কর্ণেস পাড়ে গাড়ির প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়াও বড় বড় শপিং মলগুলোতে উৎসবের আমেজ দেখা গেছে। ফ্যাশন শোসহ আরব সংস্কৃতি ঐতিহ্যের নানা রকম আয়োজনসহ পণ্য বিশেষে ছাড় রাখে এসব শপিং মল। স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও আমিরাতের শেখদের ছবি ও পতাকা দিয়ে নিজেদের গাড়ি সাজিয়ে শোভাযাত্রা করেছেন।

আবুধাবি, দুবাই, শারজাহ, আজমান, ফুজাইরাহ, রাস আল খাইমাহ ও উম্ম আল কোয়াইন শেখরা ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় ও আমিরাতে অবস্থানরত সকল অভিবাসীদের অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন।

duvai-1.jpg

আমিরাতের ৫২তম জাতীয় দিবস উপলক্ষে তিনদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি ও বেসরকারি সেক্টরে শনিবার (২ ডিসেম্বর) থেকে ছুটি শুরু হয়ে শেষ হবে সোমবার (৪ ডিসেম্বর)।

এসআইটি/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]