রোমে প্রবাসীকল্যাণ মন্ত্রীকে সংবর্ধনা

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৩:১৬ এএম, ৩০ জুলাই ২০১৮

রোমে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসিকে সংবর্ধনা দেয়া হয়েছে। মন্ত্রীর আগমন উপলক্ষে শুক্রবার (২৭ জুলাই) স্থানীয় সময় রাত দশটায় একটি হল রুমে ইতালি আওয়ামী লীগের উদ্যোগে মন্ত্রীকে এ সংবধর্না দেয়া হয়।

ইতালি আওয়ামী লী সভাপতি ইদ্রিস ফরাজীর সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক আফতাব বেপারীর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এবং উপস্থিত ছিলেন মন্ত্রীর সহধর্মিণী সানোয়ারা বেগম।

বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার, সর্ব ইউরোপ আওয়ামী লীগের সহ-সভাপতি এ কে এম লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জি এম কিবরিয়া

jagonews24

এ সময় বক্তব্য দেন- ইতালি আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আহমেদ ঢালী, হাবীব চৌধুরী, আব্দুর রফ ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক সোয়েব দেওয়ান, আবু তাহের, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান, জামান মুক্তার, মাহবুব আলম প্রদান, যুব লীগের ভারপ্রপ্ত সভাপতি উজ্জল মৃধা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এনায়ত করিম, মহিলা লীগ সাধারণ সম্পাদক নয়না আহমেদ, রোম মহানগর ইতালির সভাপতি মামুন শেখ।

সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রীকে স্বাগত জানিয়ে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার বিষয় তুলে ধরে ধরা হয়। বক্তারা বলেন, প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের পড়াশোনার জন্য একটি স্কুল নির্মাণে সহায়তা, বাংলাদেশ বিমান পুনরায় চালু, বিমানবন্দরে হয়রানি বন্ধের পদক্ষেপ গ্রহণ, পাসপোর্ট সমস্যা সমাধান, মৃত্যুর পর মরদেহ প্রেরণে রাষ্ট্রীয় সহযোগিতা প্রদান, প্রবাসীদের জন্য আবাসন সহায়তা, স্বল্প সুদে ঋণ, বিনিয়োগ, অবসর ভাতা প্রদানে সহযোগিতার কথা উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নুরুল ইসলাম বলেন, আজ বাংলাদেশের যে আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও কোটি প্রবাসীদের ঘামে ভেজা কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা স্বদেশে প্রেরণের জন্য।

তিনি বলেন, শেখ হাসিনা সরকার সব প্রবাসীদের স্বদেশে বিভিন্ন নাগরিক সুযোগ-সুবিধা, সন্তানদের লেখাপড়া, ব্যবসা-বাণিজ্য ও শিল্প স্থাপনের বিশেষ অগ্রাধিকার দিচ্ছে। তিনি বিভিন্ন দাবি পূরণে ইতালি আওয়ামী লীগ নেতা কর্মীকে আশ্বস্ত করে বলেন, আমাদের কর্মীরা ভাগ্য পরিবর্তনের স্বপ্ন নিয়ে বিদেশে পাড়ি জমান, আপনারা হচ্ছেন আমার দেশের সোনার ছেলে।

jagonews24

তিনি বলেন, পূর্বের যে কোন সময়ের চেয়ে বিমানবন্দরের অবস্থা ভালো তবে আপনাদের যদি দেশে যাওয়ার পরে বিমানবন্দরে কোনো প্রকার হয়রানির স্বীকার হন তবে মাল রেখে আমাকে ফোন দেবেন, আমি দেখবো বিমানবন্দরে কর্মরত কার বুকের পাটা এত বড় যারা আপনাদের হয়রানি করে।

নুরুল ইসলাম বিএসসি বিমান পুনরায় চালু ও স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে আশ্বাস প্রদান করে বলেন, যদি আপনারা বাংলাদেশ বিমানে ভ্রমণ করে দেশে আসা যাওয়া করেন আর বিমান এখান থেকে লাভ পায় তবে বিমান আবার চালু হবে।

অন্যদিকে বাংলাদেশ দূতাবাস ইতালি যদি লিখিতভাবে স্কুলের প্রয়োজনের কথা বলেন তবে আমরা ইতালিতে বাংলা স্কুল চালু করবো।

jagonews24

তিনি বলেন, মরদেহ দেশে পৌঁছানোর সঙ্গে সঙ্গে আত্মীয়-স্বজনের কাছে মরদেহ হস্তান্তর করে নগদ আর্থিক সহায়তা এবং মরদেহ পরিবহনের জন্য সরকারিভাবে গাড়ির ব্যবস্থা করেছি। প্রবাসীদের সম্পদ রক্ষায় এবং ছেলে-মেয়েদের লেখাপড়ার জন্য সব ধরনের সহায়তা দিয়ে থাকি।

তিনি আরও বলেন, আমি এবং আমার সরকার প্রবাসীদের জন্য সম্ভাব্য সব কিছু করতে চাই। তিনি ইতালি প্রবাসীদের অনুরোধ জানিয়ে বলেন, আপনারা আপনাদের কষ্টার্জিত অর্থ আপনার পরিবার, আত্মীয়-স্বজন ও দেশের জন্য প্রেরণ করুন ফলে আপনার পরিবার ভালো থাকবে এবং দেশ উন্নত হবে।

তিনি আরও বলেন, গত অর্থ বছরে আপনাদের পাঠানো টাকার রিজার্ভ ছিল ১৩ হাজার বিলিয়ন ডলার, আমরা আগামী অর্থ বছরে এর লক্ষমাত্রা ধরেছি ১৫ হাজার বিলিয়ন ডলার, যদি আপনারা চান ও আপনারা আমার সরকারকে সহযোগিতা করেন তবে আমাদের লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ইতালি আওয়ামী লীগের দফতর সম্পাদক হাবীব মগ্দম, উপ-প্রচার সম্পাদক, এলিন আহমেদ মিঠু, সমাজকল্যাণ সম্পাদক ফারুক খালাসি, মহিলা সম্পাদিকা তুহিনা সুলতানা মলি, ত্রাণ বিষয়ক সম্পাদক বাবুল মোড়ল, সদস্য মজিবির সিকদার, ফারুক খালাসি, মো. আলী, মহিলা আওয়ামী লীগ নেত্রী উম্মে হানি প্রিন্স।

jagonews24

এছাড়া শামীমা আক্তার পপী, লাভলী ইউসুফ, নিলুফা ইয়াসমিন নিলা, এফা, তুসকোলানা আওয়ামী লীগ সভাপতি জহিরুল ইসলাম, সদস্য হাবীবুর রহমান, রোম মহানগর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আলম মাহমুদ, শেখ রাসেল শিশু কিশোর পরিষদ ইতালির সভাপতি হাবীবুর রহমান নাজমুল, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ইতালির সভাপতি মোজাহিদ হাসন রতন সাধারণ সম্পাদক রিপন খানসহ ইতালি আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইতালি আওয়ামী লীগ সভাপতি ইদ্রিস ফরাজী প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে মন্ত্রীকে আন্তরিক হওয়ার আহ্বান জানান এবং বাংলাদেশ বিমান ও ইতালিতে বাংলা স্কুল প্রতিষ্ঠা করতে অনুরোধ করেন। শত ব্যস্ততার মধ্যে সময় দেয়ার জন্য নুরুল ইসলাম বিএসসি ও তার সহধর্মিণী এবং উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নিজ নিজ এলাকায় নৌকার পক্ষে কাজ করতে নেতা কর্মীদের আহ্বান জানান।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :