মালয়েশিয়ায় জিম্মিদশা থেকে ১২ বাংলাদেশিসহ ১৮ জনকে উদ্ধার

আহমাদুল কবির
আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ১০:৫৬ এএম, ৩০ আগস্ট ২০১৮

বেতন না দিয়ে দীর্ঘদিন জিম্মি করে রেখে কাজ করতে বাধ্য করা হয়েছে এমন ১২ বাংলাদেশিসহ ১৮ জন শ্রমিককে উদ্ধার করেছে মালয়েশিয়ার পুলিশ। দেশটির একটি সবজি ফ্যাক্টরিতে তারা কর্মরত ছিলেন। ওই ঘটনায় ২ জন নারী মালিককে আটক করা হয়েছে এবং পরে আদালতের মাধ্যমে তাদেরকে ২ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

উদ্ধার হওয়া ১৮ জনের মধ্যে ১২ জন বাংলাদেশি এবং ৬ জন মিয়ানমারের নাগরিক রয়েছেন। দেশটির পুলিশ জানায়, দীর্ঘ দুই মাস কাজ করলেও কোনো বেতন পাননি তারা। প্রতিদিন সকাল ৮ থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করতে বাধ্য করত মালিকপক্ষ। বেতন চাইলেই বিভিন্ন টালবাহানাসহ বলত, যে দিন দেশে যাবি, সেই দিন বেতন দেব।

দেশটির ইপো জেলার সহকারী পুলিশ কমিশনার ইয়াহিয়া আব্দু রাহমান জানান, ৩২ রিঙ্গিত বেতনে সকাল ৮ থেকে রাত ১২টা পর্যন্ত বিরামহীনভাবে কাজ করানো হতো। কেউ যদি একদিন ছুটি নেয় তাহলে তিনদিনের বেতন কেটে রাখতো মালিক। এছাড়া কাগজপত্র যাচাইয়ের জন্য মালিকপক্ষের কাছে পাসপোর্ট চাইলে তা দেখাতে ব্যর্থ হয়।

আরএস/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :