সিঙ্গাপুর বুক অ্যাওয়ার্ড পেলেন প্রবাসী বাংলাদেশি

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:০০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশি লেখক মো. শরীফ উদ্দিন এ বছর ‘সিঙ্গাপুর বুক অ্যাওয়ার্ড’ পেয়েছেন। তার লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এবার নন-ফিকশন ক্যাটাগরিতে বিজয়ী হয়।

২১ সেপ্টেম্বর বিকেলে দ্য আর্ট হাউস; ওল্ড পার্লামেন্ট চেম্বারে আয়োজন করা হয় সিঙ্গাপুর বুক পাবলিশার অ্যাসোসিয়েশনের ৫০তম আসর। প্রতি বছর প্রকাশিত সেরা বইগুলোকে পুরস্কৃত করার জন্য ১৯৬৮ সাল থেকে এই আয়োজন নিয়মিত হয়ে আসছে।

southeast

এ আসরে উপন্যাস, প্রবন্ধ, শিশুতোষ, সেরা বুক কভারসহ ৮টি ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন সিঙ্গাপুরের সংসদ সদস্য ও সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সেক্রেটারি বিই ইয়াম কেং।

স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এই বছরের শুরু থেকেই অনেক গুণী সাহিত্যিকদের নজরে আসে এবং আগস্ট মাসে ৫টি প্রবন্ধ বিষয়ক বইয়ের সঙ্গে মনোনীত হয়।

লেখক শরীফ উদ্দিনের প্রবাস জীবনের ইতিবৃত্ত নিয়ে লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ (ডায়েরি অব এ বাংলাদেশি ইন সিঙ্গাপুর) শিরোনামের বইটি প্রকাশ করে সিঙ্গাপুরের ল্যান্ডমার্ক প্রকাশনী। গত বছর ৪ নভেম্বর সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরির হলরুমে বইটির মোড়ক উন্মোচন করে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী।

southeast

বইটি প্রকাশের পর ব্যাপক প্রশংসিত হয়, সিঙ্গাপুরে ন্যাশনাল ইউনিভার্সিটি, নান ইয়াং ইউনিভার্সিটির বিভিন্ন ইভেন্টে ছাত্র, শিক্ষকদের মাঝেও সমাদৃত হয়।

বইটি নিয়ে ইতোমধ্যে সিঙ্গাপুরের স্ট্রেইট টাইমসসহ বেশকিছু পত্রিকা বিশেষ নিবন্ধন প্রকাশ করেছে।

পুরস্কার পাওয়া নিয়ে জানতে চাইলে শরীফ উদ্দিন জানান, ‘এই অর্জন আমার বাংলাদেশের অর্জন। আমাদের প্রবাসীদের উচিৎ কাজের পাশাপাশি নিজেদের অন্যান্য যোগ্যতাগুলোকেও প্রতিফলনের চেষ্টা করা।’

মনির আহমদ, সিঙ্গাপুর থেকে

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :