ভিয়েনায় মুজিবনগর দিবস উদযাপন

হাসান তামিম
হাসান তামিম হাসান তামিম
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে বাংলাদেশ দূতাবাস অস্ট্রিয়া। বুধবার বিকেলে ভিয়েনার বাংলাদেশ দূতাবাসের হলরুমে এ সভা আয়োজিত হয়।

অনুষ্ঠানে সভাপতি ছিলেন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এম আবু জাফর। দূতাবাসের কাউন্সিলর রাহাত বিন জামানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, বাংলাদেশ অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

এ ছাড়া সহ-সভাপতি আখতার হোসেন, কররুহি দাস সাহা, সাংবাদিক ও আয়েবার সভাপতি আহমেদ ফিরোজ, বীর মুক্তিযোদ্ধা বায়েজীদ মীর, সিরাজ চৌধুরী, ব্যবসায়ী নেতা মোশারফ হোসেন আজাদ, অস্ট্রিয়া যুবলীগের আহ্বায়ক ইয়াসিম মিয়া বাবু, আওয়ামী লীগ নেতা দিদার আলম, বিল্লাল হোসেনসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। রাষ্ট্রদূত এম আবু জাফর শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতার কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি বলেন, ‘১৯৭১ সালের ২৫শে মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর ১৭ই এপ্রিল মেহেরপুরের মুজিবনগরে অস্থায়ী সরকার গঠনের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ আরও গতিশীলতা লাভ করে এবং সেক্ষেত্রে জাতীয় চার নেতার ভূমিকা ছিল অনস্বীকার্য।’ এ ছাড়া বক্তারা তরুণ প্রজন্মের কাছে মুজিবনগর দিবসের তাৎপর্য তুলে ধরেন।

এমআরএম/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :