রোহিঙ্গা পুনর্বাসনে ভিটেমাটি হারাতে পারে সন্দ্বীপবাসী

আনোয়ার হোসেন মামুন
আনোয়ার হোসেন মামুন আনোয়ার হোসেন মামুন , কাতার প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ০৯ নভেম্বর ২০১৯

সন্দ্বীপ থেকে বর্তমান ভাষান চরের অবস্থান মাত্র ৪ কিলোমিটার আর নোয়াখালী থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে। বক্তারা এই চর সন্দ্বীপের অংশ দাবি করে বলেন, সরকার রোহিঙ্গাদের পুনর্বাসনের নামে সন্দ্বীপের ভিটেমাটি হারা মানুষদের ভূমির অধিকার থেকে বঞ্চিত করছে।

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার সাবেক ন্যায়ামস্তি ইউনিয়ন বর্তমান ভাসান চরকে সীমানা নির্ধারণ ছাড়া নোয়াখালীর হাতিয়া থানা ঘোষণার প্রতিবাদ ও সন্দ্বীপের ৬০ মৌজার সীমানা রক্ষার চলমান আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে প্রতিবাদ সভা করেছে সন্দ্বীপ অ্যাসোসিয়েশন কাতার।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাতে কাতারের রাজধানী দোহা সারে আসমাক নিউ জামান রেস্টুরেন্টে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম হেলাল ভূইয়া সভাপতিত্ব করেন এবং যুগ্ম সাধারণ সম্পাদক আকতার হোসেন সভা সঞ্চালনা করেন।

Katar1

প্রতিবাদ সভায় বক্তব্য দেন- সংগঠনের উপদেষ্টা এম এ বাতেন, সহ-সভাপতি মাওলানা কেপায়েত উল্লাহ, সহ-সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক সেলিম রেজা, আকবর হোসেন বাচ্চু, আবুল হাসেম, রিয়াজ উদ্দিন, আহসান উল্লাহ সজিব প্রমুখ।

সন্দ্বীপের ন্যায্য অধিকার আদায়ে সাবেক ন্যায়ামস্তি ইউনিয়নকে সন্দ্বীপের অংশ দাবি করে সন্দ্বীপের মানুষের সম্পত্তি সন্দ্বীপের সাথে অন্তর্ভুক্ত করার জন্যে অনতিবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আগামীতে দূতাবাসের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার ঘোষণা দেন প্রবাসীরা। সন্দ্বীপের মানুষের ন্যায্য অধিকার আদায়ে কাতার সন্দ্বীপ অ্যাসোসিয়েশন প্রবাসীদে নিয়ে সন্দ্বীপের মানুষের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com