মালদ্বীপে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

মোহাম্মদ মাহামুদুল
মোহাম্মদ মাহামুদুল মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৮ এপ্রিল ২০২১

মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ১৭ এপ্রিল ঐতিহাসিক ‘মুজিবনগর দিবস’ পালন করা হয়েছে।

মালদ্বীপের বাংলাদেশ দূতাবাসের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।

তরজমাসহ কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

এরপর হাইকমিশনের প্রথম সচিব ও দূতালায় প্রধান মো. সোহেল পারভেজ দিবসটির তাৎপর্য ও প্রেক্ষাপট ব্যাখ্যা করে তার বক্তব্য দেন।

মুজিবনগর দিবস উপলক্ষে অনুষ্ঠানে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরিশেষে অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত রিয়াল অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান বক্তব্য দেন।

রাষ্ট্রদূত বক্তব্যের শুরুতে জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি জেলখানায় নিহত জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনা করেন।

jagonews24

জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দেশের ক্রমবর্ধমান অগ্রগতি ও সমৃদ্ধির কথা বিশেষভাবে উল্লেখ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রী চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু শুধুমাত্র সরকারের একার পক্ষে দেশের উন্নতি ও অগ্রগতির জন্য যথেষ্ট নয়। আমাকে-আপনাকে সবাইকে এগিয়ে আসতে হবে। তাহলে সোনার বাংলা গড়া সম্ভব হবে।

করোনা মহামারির প্রাদুর্ভাব এবং স্বাগতিক দেশের জনসমাগমের উপর কঠোর বিধিনিষেধের কারণে সীমিত পরিসরে হাইকমিশনের অভ্যন্তরে অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।

এমআরএম/এমকেএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]