কুয়েতে বাংলাদেশিদের ঈদুল ফিতর উদযাপন

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি কুয়েত
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ১০ এপ্রিল ২০২৪

সৌদি আরবের সঙ্গে মিল রেখে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কুয়েতে বাংলাদেশিরা উদযাপন করেছে। কুয়েতের স্থানীয় সময় ভোর ৫টা ৪৩ মিনিটে খেলার মাঠসহ উন্মুক্ত ৫৩টি স্থানে ঈদগাঁহ ও সাপ্তাহিক জুমা মসজিদগুলোতে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

কুয়েতের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় কুয়েত মসজিদ আল কাবীরে যেখানে এক সঙ্গে ১০ হাজার পুরুষ ও ১ হাজার নারী মুসল্লি জামায়াতে নামাজ আদায় করার সুব্যবস্থা রয়েছে। কুয়েতের ইসলামি ফাউন্ডেশন অনুমোদিত দেশটি বিভিন্ন অঞ্চলের বাংলাদেশি অধ্যুষিত এলাকায় প্রায় ২০ মসজিদের বাংলা খুতবা পাঠ করেন বাংলাদেশি খতিবরা।

বাংলা খুতবার বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় কুয়েত সিটির সালেহ আল ফুদালা মসজিদে। প্রবাসী বাংলাদেশিরা পরিচিত বন্ধুবান্ধব মিলে আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি ও শুভেচ্ছা বিনিময় করতে বাংলা খুতবা মসজিদগুলোতে ছুটে আসেন।

এদিকে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান কুর্তুবায় সরকারি বাস ভবনে বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় কাউন্সিলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মনিরুজ্জামানসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]