নদী পথে চলাচলে নিরাপদ থাকার আমল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ০৬ আগস্ট ২০১৮

আন-নাফিয়ু’ (اَلنَّافِعُ) আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি। নৌ পথে চলাচলকারীদের জন্য নিরাপদ ভ্রমণের অন্যতম আমল এটি। এ আমলে নৌ পথে চলাচলের যাবতীয় বিপদাপদ থেকে হেফাজত থাকা যায়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহর গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal-Inner

উচ্চারণ : ‘আন-নাফিয়ু’
অর্থ : ‘উপকার প্রদানকারী’

ফজিলত ও আমল
- যে ব্যক্তি তার কাজের শুরুতে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু’ ৪১ বার পাঠ করবে; ওই ব্যক্তির সে কাজটি সুচারুরূপে সম্পাদিত হবে।

- সমুদ্র পথ কিংবা নৌ পথে চলাচলকারী ব্যক্তি ভ্রমণ বা চলাচলের সময় নিয়মিত আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلنَّافِعُ) ‘আন-নাফিয়ু’৪১ বার পাঠ করলে চলাচলে বা ভ্রমণের সময় পথের সব ক্ষতি ও বিপদাপদ থেকে হেফাজত থাকবেন।

সুতরাং যারা কোনো কাজ সুন্দর ও সুচারুরূপে সম্পাদন করতে চান কিংবা নৌ পথে ভ্রমণ বা যাতায়াত করেন তারা আল্লাহ তাআলা এ গুণবাচক ছোট্ট নামটির আমল যথাযথভাবে করতে পারেন। এ আমলে আল্লাহ তাআলা তাদের কাজ ও ভ্রমণকে নিরাপদ করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে নৌ পথের যাবতীয় ক্ষতি ও বিপদাপদ থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :