যে কাজে ৩টি নেয়ামত লাভ সুনিশ্চিত

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৮

তাকওয়া বা আল্লাহর ভয় মুমিন মুসলমানের জীবন চলার মূলভিত্তি। যে ব্যক্তি আল্লাহ তাআলাকে যথার্থভাবে ভয় করে জীবন পরিচালনা করবে, আল্লাহ তাআলা তাকে ৩টি নেয়ামত দানের কথা ঘোষণা করেছেন। আল্লাহ তাআলা বলেন-

‘হে ঈমানদারগণ! তোমরা যদি আল্লাহকে ভয় করে চল, তবে আল্লাহ তোমাদেরকে ভাল-মন্দের পার্থক্য করার মানদণ্ড (কষ্টি পাথর) দান করবেন। তোমাদের পাপ মিটিয়ে দেবেন। আর তোমাদের ক্ষমা করে দেবেন। আর তোমাদের ক্ষমা করে দেবেন। কারণ আল্লাহ বড় অনুগ্রহশীল।’ (সুরা আনফাল : আয়াত ২৯)

এ আয়াতের ঘোষণা থেকে এ কথা সুস্পষ্ট যে, আল্লাহ তাআলার একটি কথা মেনে চললে তিনি ৩টি নেয়ামত দান করবেন। যা অন্য কোনো উপায়ে সম্ভব নয়। আল্লাহ তাআলার দেয়া শর্ত এবং নেয়ামতগুলো হলো-

আল্লাহর শর্ত

> তাকওয়া বা পরহেজগারি অবলম্বন করা। অর্থাৎ প্রতিটি কাজে আল্লাহ তাআলাকে ভয় করে চলা। যে কাজই করছেন তা আল্লাহ তাআলা দেখছেন এ মানসিকতা অবলম্বন করে চলা।

নেয়ামত ৩টি হলো-

> পরহেজগার ব্যক্তিকে ন্যায়-অন্যায় নির্ধারণ করার মানদণ্ড (কষ্টি পাথরস্বরূপ জ্ঞান) দান করবেন। যে জ্ঞান দ্বারা মানুষ দুনিয়ার অন্যায়মূলক সব বিপদাপদ থেকে হেফাজত থাকবে।
> পরহেজগার ব্যক্তির পাপ মিটিয়ে দেবেন। মানুষ যে গোনাহ করেছেন তা তার আমলনামা থেকে মুছে দেবেন। এবং
> পরহেজগার ব্যক্তিকে ক্ষমা করে দেবেন।

সুতরাং যারা আল্লাহ তাআলাকে ভয় করবে, তাদের কোনো চিন্তা-ভাবনার দরকার নেই; কারণ তাদেরকে আল্লাহ তাআলা দুনিয়ার সর্বোত্তম জ্ঞান দান, গোনাহ মাফ ও চূড়ান্ত ক্ষমা দান করবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনের প্রতিটি কাজে তাঁর ভয় অন্তরে জাগ্রত রাখার তাওফিক দান করুন। তার ভালোবাসায় প্রতিটি কাজ যর্থার্থভাবে সম্পাদন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।