ভয় করবেন কেন?

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

আল্লাহ তাআলা কুরআনুল কারিমে তাঁকে ভয় করার ব্যাপারে যত বেশি নির্দেশনা দিয়েছেন অন্য কোনো ইবাদতের ব্যাপারে এত নির্দেশনা প্রদান করেননি। আল্লাহকে এতবেশি ভয় করার নির্দেশই প্রমাণ করে যে-
‘আল্লাহ তাআলার প্রতি ভয় মানুষের জন্য একটি ইবাদত।’

যারা আল্লাহকে ভয় করে কিংবা তার শাস্তিকে ভয় করে; এরূপ লোকদের জন্য রয়েছে পুরস্কার। আল্লাহ তাআলা বলেন,
‘এ পুরস্কার তাদেরই জন্য যারা আমার সামনে দণ্ডায়মান হওয়াকে এবং আমার শাস্তিকে ভয় করে।’ (সুরা ইবরাহিম : আয়াত ১৪)

আল্লাহর ভয় যে ইবাদত অন্য আয়াতে ভয় করার পতিফলের ঘোষণা দিয়ে আল্লাহ তাআলা প্রমাণ করেন। আল্লাহ বলেন,
‘যে ব্যক্তিই আল্লাহ তাআলাকে ভয় করে চলবে; আল্লাহ তার জন্য কঠিন অবস্থা থেকে রক্ষা পাওয়ার উপায় সৃষ্টি করে দেবেন (যে উপায় বা পন্থার কথা সে কল্পনাও করেনি)। এবং এমন স্থান থেকে তাকে রিজিক দান করবেন যে স্থানের কথাও সে কল্পনা করেনি। যে ব্যক্তি আল্লাহর ওপর নির্ভর করে তার সার্বিক বিষয়ে আল্লাহই যথেষ্ট।’ (সুরা তালাক : আয়াত ২-৩)

আল্লাহর ভয় মানুষের জন্য অন্যতম ইবাদত। যারা আল্লাহ তাআলাকে ভয় করবে; আল্লাহ তাআলা তাদের বিশেষ কিছু সম্পদ দান করবেন, যা অন্য কোনো ইবাদত-বন্দেগির মাধ্যমে অর্জিত হয় না। সে পুরস্কারের ঘোষণা দিয়ে আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন-

‘তোমরা যদি আল্লাহকে ভয় কর, তাহলে তিনি তোমাদেরকে কষ্টিপাথর (-এর ক্ষমতা) দান করবেন; তোমাদের পাপগুলো তোমাদের থেকে দূর করে দেবেন। তোমাদের ত্রুটি-বিচু্যতি (দোষগুলো) ক্ষমা করবেন। আল্লাহ অতিশয় অনুগ্রহশীল।’ (সুরা আনফাল : আয়াত ২৯)

এ আয়াতে আল্লাহ তাআলা তাকে ভয় করার জন্য ৩টি নেয়ামতের কথা উল্লেখ করেছেন-
> যারা আল্লাহকে ভয় করবে; আল্লাহ তাদেরকে (কষ্টি পাথর সমতুল্য) ন্যায়-অন্যায় বুঝা ক্ষমতা বা জ্ঞান দান করবেন।
> যারা আল্লাহকে ভয় করবে আল্লাহ তাদের পাপসমূহ মাফ করে দেবেন।
> যারা আল্লাহকে ভয় করবে আল্লাহ তাদের দোষ-ত্রুটি ক্ষমা করে দেবেন। এ ৩টি ঘোষণা দেয়ার পর আল্লাহ বলেন যে, আল্লাহ (বান্দার প্রতি) অত্যন্ত অনুগ্রহশীল।

সুতরাং কুরআনের ঘোষণা অনুযায়ী আল্লাহ তাআলাকে ভয় করা যেমন বান্দার ওপর আবশ্যক কাজ তেমিন আল্লাহকে ভয় করা অন্যতম ইবাদতও বটে। সুতরাং প্রত্যেক মানুষের উচিত প্রকাশ্যে-অপ্রকাশ্যে মহান আল্লাহ তাআলাকে ভয় করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁকে ভয় করার মাধ্যমে নিজেদের জীবনে ইসলামের বিধি-বিধান যথাযথ বাস্তবায়ন করার তাওফিক দান করুন। জীবনের প্রতি স্তরে তাঁর ভয় অন্তরে পোষণ করে প্রতিনিয়ত ইবাদত-বন্দেগিতে অতিবাহিত করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :