বিপদ-মুসিবতে যে দোয়া পড়তেন বিশ্বনবি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ২৩ জুন ২০১৯

বিপদ-মুসিবত মুমিন বান্দার পরীক্ষার অন্যতম মাধ্যম। আল্লাহ তাআলা মুমিন বান্দাকে কঠিন মুসিবত ও রোগ-ব্যধির মাধ্যমে পরীক্ষা করে থাকেন। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিপদ-মুসিবতে আল্লাহর কাছে আশ্রয় চাইতেন।

মুসিবতের কঠোরতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে আশ্রয় লাভে আল্লাহর সাহায্য সবচেয়ে বেশি কার্যকরী। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আপদ-বিপদের কঠোরতা, ভাগ্যের অশুভ পরিণতি, দুর্ভাগ্যে নিপতিত হওয়া এবং দুশমনি কাজে আনন্দিত হওয়া থেকে আশ্রয় চাইতেন।

এ সব রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-
اللهمَّ إنِّي أعُوذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ، وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الْأَعْدَاءِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন ঝাহদিল বালায়ি ওয়া দারকিশ শাক্বায়ি ওয়া সুয়িল ক্বাদায়ি ওয়া শামাতাতিল আদায়ি।’ (বুখারি)
অর্থ : ‘হে আল্লাহ! আমি বালা-মুসিবতের তীব্রতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে বেঁচে থাকার আশ্রয় প্রার্থনা করছি।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিয়মিত এ দোয়ার মাধ্যমে তার কাছে আশ্রয় লাভের তাওফিক দান করুন। দুনিয়ার যাবতীয় বিপদ-মুসিবত থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :