ওমরাহ শুরুর আগেই নতুন নিয়ম ও শর্ত!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২০

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর প্রথম ওমরাহ কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। ৪ ধাপে পুরোপুরি ওমরাহ কার্যক্রম বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছে দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৪ অক্টোবর থেকে সৌদিতে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা ওমরাহ শুরু করতে যাচ্ছে। কিন্তু ওমরাহ শুরু না হতেই আবারও নতুন কিছু শর্ত ও নিয়ম প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ কর্তৃপক্ষ। হারামাইন ডটইনফো তথ্যগুলো তুলে ধরেছেন।

নতুন শর্ত ও নিয়মগুলো হলো-

> সব বয়সের নারী-পুরুষ ওমরাহ পালন করতে পারবে না। শুধু ১৮ থেকে ৬৫ বছর বয়সী ব্যক্তিদের ওমরাহ করতে দেয়া হবে।

> ওমরাহ আবেদনের পর মসজিদে হারামে প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া কোনো ব্যক্তিকেই মসজিদে হারামে প্রবেশ করতে দেয়া হবে না।

> বিনামূল্যে ওমরাহ পারমিট জারি করা হবে।

> আবেদনের আলোকে হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ পালনকারীদের জন্য আবাসন ও পরিবহন ব্যবস্থা করবে।

> ওমরাহ পালনকারীদের জন্য আবাসিক হোটেলগুলোতে আইসোলেশনের ব্যবস্থা থাকবে। যাতে কোনো লক্ষণ বা সমস্যা দেখা দিলেই ওমরাহ পালনকারীরা আইসোলেশন সুবিধা পেতে পারে।

> অনুমোদিত অ্যাপ-এ রেজিস্ট্রেশন করতে সমস্যা হলে ওমরাহ ও মসজিদে হারামে প্রবেশের জন্য অনুমতি লাভে বিকল্প ব্যবস্থাপনাও থাকবে।

> ২৪ ঘণ্টায় ১২টি গ্রুপ ওমরাহ পালন করতে পারবে। ওমরাহ পালনের জন্য ৩ ঘণ্টা সময়ের অনুমতি দেবে। থাকবে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা।

> মসজিদে হারামে প্রবেশের ১৫ মিনিট আগে নির্ধারিত চেক পয়েন্টে যোগাযোগ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাত করতে হবে।

বহিঃবিশ্বের দেশগুলোর ক্ষেত্রে-

> বহিঃবিশ্বের জন্য ঝুঁকিমুক্ত ওমরা পালনের সুযোগ দেয়ার ক্ষেত্রে আগামী সপ্তাহে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এ ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় শর্ত আরোপ করবে মন্ত্রণালয়।

> বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ পালনের বিশেষ ব্যবস্থপনা রাখবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আর বিশেষ ব্যবস্থাপনা ওমরাহ ও হজ কার্যক্রম সম্পন্ন করতে মন্ত্রণালয় সক্ষম।

> সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বহিঃবিশ্বের লোকদের ওমরাহ সম্পাদনে নিবন্ধন ও অ্যাপ কার্যক্রম নিয়ে কাজ করছে।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]