যেসব অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ ‘সর্বোত্তম মৃত্যু’র নিদর্শন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ০২ আগস্ট ২০২১

ঈমান নিয়ে মৃত্যুবরণ করতে কে না চায়। মুসলিম উম্মাহর সর্বশেষ ও শ্রেষ্ঠ চাওয়া হচ্ছে ঈমানি মৃত্যু। যে মৃত্যুতে রয়েছে প্রশান্তি ও চূড়ান্ত সফলতা। নামাজরত অবস্থায় মৃত্যু কিংবা কুরআন তেলাওয়াতরত অবস্থায় মৃত্যুই কেবল উত্তম মৃত্যুর নিদর্শন নয়; বরং ভালো মৃত্যুর আরো কিছু নির্দশন আছে। সেসব মৃত্যুর নিদর্শন কী?

প্রখ্যাত ইসলামিক স্কলার শায়খ ইবনু উসাইমিন রাহিমাহুল্লাহ ভালো মৃত্যু সম্পর্কে খুবই মূল্যবান কিছু কথা বলেছেন; তাহলো-

‘হুসনুল খাতিমাহ’ বা তোমার শেষ অবস্থা (মৃত্যুর আগের অবস্থা) ভালো হওয়া মানে এই নয় যে, তুমি মাসজিদে বা সাজদারত অবস্থায় কিংবা কুরআন সামনে থাকা অবস্থায় মারা যাবে।  কারণ সৃষ্টি জগতের সেরা ব্যক্তি অমর কালজয়ী আদর্শ হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইন্তেকাল করেছেন নিজ বিছানায়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বন্ধুবর ও শেষ্ঠ সাহাবি হরজত আবু বকর সিদ্দিক রাদিয়াল্লাহু আনহুও মারা গেছেন স্বীয় বিছানা থাকাবস্থায়। ১০০-এর বেশি যু্দ্ধে অংশগ্রহণকারী ‘আল্লাহর তরবারি’ খ্যাত সাহাবি হজরত খালিদ বিন ওয়ালিদ রাদিআল্লাহু আনহু মারা গেছেন তার বিছানার উপর।

তাহলে ‘হুসনুল খাতিমাহ’ তথা মৃত্যুর আগের অবস্থান কেমন হলে বুঝা যাবে যে, এটি সর্বোত্তম মৃত্যু। তাহলো-

১. শিরকমুক্ত অবস্থায় মৃত্যুবরণ করা।

২. নিফাক থেকে মুক্ত অবস্থায় মারা যাওয়া।

৩. ইসলামের নামে সব ধরনের বিদাআতি কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা এবং সুন্নাতের ওপর আমলরত অবস্থায় মৃত্যুবরণ করা।

৪. এমন অবস্থায় মৃত্যুবরণ করা যে, ওই ব্যক্তি কুরআন ও সুন্নাহ্‌র উপর রয়েছ এবং এতে (কুরআন-সুন্নায়) যা কিছু আছে তা কোনো প্রকার অপব্যাখ্যা বা বিকৃতি ছাড়াই বিশ্বাস করা এবং মেনে নেওয়া।

৫. এমন অবস্থায় মৃত্যুবরণ করা যে, ওই ব্যক্তির কারণে কোনো মুসলিমের রক্ত, সম্মান ও সম্পদের হক্ব নষ্ট হয়নি এবং তার উপর থাকা আল্লাহ ও তার অন্য বান্দাদের হক্ব যথাযথভাবে আদায় হয়েছে।

৬. কোনো মুসলিমের প্রতি বিদ্বেষ, প্রতিহিংসা বা ঘৃণার মনোভাব না রেখে খাঁটি অন্তর, নিয়তের পবিত্রতা এবং সুন্দর চারিত্রিক গুণাবলি নিয়ে মারা যাওয়া।

৭. এমন অবস্থায় মৃত্যুবরণ করা যে, ওই ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ জামাআতের সাঙ্গে আদায় করা। (যদি জামাআত প্রযোজ্য হয়) এবং তার উপর ন্যস্ত সব ফরজ বিধান যথাযথভাবে পালন করা।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, উল্লেখিত সর্বোত্তম মৃত্যুর সেরা নিদর্শনগুলো নিজেদের জীবনে বাস্তবায়ন করার চেষ্টা করা।

হে আল্লাহ! আপনি সব ক্ষেত্রে প্রত্যেক মুমিন মুসলমানকে শেষ পরিণতি ‘হুসনুল খিাতিমাহ’ ভালো করুন। দুনিয়ার লাঞ্ছনা ও আখিরাতে শাস্তি থেকে মুসলিম উম্মাহকে রক্ষা করুন।’ আমিন।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]