রমজানে যারা নবিজির বদদোয়ার শিকার

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:১৪ এএম, ০৪ এপ্রিল ২০২২

রমজান মাস রহমত, বরকত, মাগফিরাত এবং জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভের মাস। তাই এ মাস পেয়েও যারা স্বীয় গোনাহ মাফ করাতে পারল না, তার জন্য স্বয়ং জিবরাইল আলাইহিস সালাম বদদোয়া করেছেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রহমাতুল্লিল আলামিন হয়েও আমিন বলে সমর্থন জানিয়েছেন।

হাদিস শরিফে এসেছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বরে উঠে আমিন, আমিন, আমিন বললেন। তাঁকে বলা হলো, ‘হে রাসুল! আপনি তো এরূপ করতেন না।’ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, জিবরাইল আলাইহিস সালাম আমাকে বললেন, ‘ওই ব্যক্তি ধ্বংস হোক, যে পিতামাতা উভয়কে অথবা একজনকে পেয়েও (তাদের সেবা করে) জান্নাতে প্রবেশ করতে পারল না।’ তখন আমি বললাম, আমিন। অতঃপর তিনি বললেন, ‘ওই ব্যক্তি ধ্বংস হোক, যে রমজান পেয়েও নিজের গোনাহ মাফ করাতে পারল না।’ আমি বললাম, আমিন।

জিবরাইল আলাইহিস সালাম আবার বললেন, ‘ওই ব্যক্তি ধ্বংস হোক, যার কাছে আপনার নাম আলোচিত হলো, অথচ সে আপনার ওপর দুরুদ পড়ল না।’ আমি বললাম, আমিন। (আল আদাবুল মুফরাদ : ৬৪৬; সহিহ ইবনে হিব্বান : ৯০৮)।

আল্লাহতায়ালা আমাদের সবাইকে রমজানের হক আদায় করার তৌফিক দান করুন। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অভিসম্পাৎ থেকে রক্ষা করুন। আমিন।

মুনশি/এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]