চরিত্র যাচাই সম্পর্কে যা বলেছেন হজরত ওমর (রা.)

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ২৪ মে ২০২২

আখলাক বা চরিত্র। মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। স্বভাব, সদাচার, সৌজন্যমূলক আচার-আচরণই চরিত্র। মানুষের প্রতিদিনের আচার-ব্যবহার, চাল-চলন এবং স্বভাবের মাধ্যমেই আখলাক বা চরিত্র প্রকাশ পায়। কোনো মানুষের চরিত্র কেমন তা জানার উপায় কী?

মানুষের চরিত্র কেমন; তা যাচাই করার সুন্দর দুটি পদ্ধতির কথা বলেছেন হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু। একটি ঘটনায় তা ওঠে এসেছে। বিখ্যাত ইসলামিক স্কলার ও মুফতি তকি ওসমানি তার একটি গ্রন্থে এটি তুলে ধরেছেন। তাহলো-

এক ব্যক্তি হজরত ওমর রাদিয়াল্লাহু আনহুর সামনে তৃতীয় এক ব্যক্তি সম্পর্কে বললেন, হজরত! সে বড় ভালো মানুষ। হজরত ওমর ফারুক রাদিয়াল্লাহু আনহু তাঁকে জিজ্ঞাসা করলেন, তুমি যে বলছ অমুক ব্যক্তি খুব ভালো এবং চরিত্রবান; তুমি কি কখনো তার সঙ্গে লেনদেন করেছ? তিনি বললেন, না, কখনো লেনদেন করিনি। এরপর হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু জিজ্ঞাসা করলেন, তার সঙ্গে কখনো সফর করেছো? তিনি বললেন, না, আমি তার সঙ্গে কখনো সফর করিনি।

তখন হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু বললেন, তাহলে তুমি কীভাবে বুঝলে যে, সে ভালো ও চরিত্রবান মানুষ? কারণ প্রথম পদ্ধতি হচ্ছে- কোনো মানুষের আখলাক ও চরিত্র তখন জানা যায়; যখন তার সঙ্গে লেনদেন করা হয় এবং সে এ লেনদেনে খাঁটি প্রমাণিত হয়।

দ্বিতীয় পদ্ধতি হচ্ছে- তার সঙ্গে ভ্রমণ করা। কারণ সফর করার দ্বারাই যে কারো আখলাক ও চরিত্র স্পষ্টভাবে সামনে ফুটে আসে যে, তার কী অবস্থা। তার আবেগ ও ধ্যান ধারণা কেমন।

এরপর হজরত ওমর বললেন...

সুতরাং যদি তার সঙ্গে তোমার কোনো লেনদেন কিংবা ভ্রমণ হতো তাহলে তাকে তোমার ভালো মানুষ বলা সঠিক হতো। কিন্তু যেহেতু তুমি তার সঙ্গে কোনো লেনদেন করনি এবং ভ্রমণও করনি এর অর্থ হচ্ছে তুমি তাঁকে চিনো না। আর যেহেতু তুমি তাঁকে চিনো না তাহলে চুপ থাকো। মন্দ বলো না এবং ভালোও বলো না।

কেউ জানতে চাইলে...

আর যদি কেউ কারো সম্পর্কে জিজ্ঞাসা করে; তাহলে তার সম্পর্কে ততটুকু বলো; ওই ব্যক্তির সম্পর্কে যতটুকু তুমি জানো। যেমন- যদি তাকে মসজিদে নামাজ পড়তে দেখো তবে বলো- আমি তো তাকে মসজিদে নামাজ পড়তে দেখেছি। বাকি অবস্থা আল্লাহই ভালো জানেন।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনের প্রতিটি ক্ষেত্রে সত্য জানার ও সত্য প্রচার করার তাওফিক দান করুন। সত্যের ওপর অটল থাকার তাওফিক দান করুন। যে যেমন তার ব্যাপারে তেমনই বলার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]