‘সীরাতে আয়েশা’ আদর্শ নারীর প্রতীক

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১০ আগস্ট ২০২২

খাদিজা ইসলাম

সাইয়েদ সুলাইমান নদভীর (রহ.) উর্দু ভাষার অনন্য সৃষ্টি ‘সীরাতে আয়েশা’ বইটি। তিনি বইটিতে মুসলিম নারীদের খেদমতে  দ্বীনের ক্ষেত্রে তাঁদের ব্যাপক অবদান ও কীর্তি উর্দুভাষীদের কাছে তুলে ধরার প্রয়াস দেখিয়েছেন। মুসলিম মা বোনদের মনে ইসলামী শিক্ষা-দীক্ষা নেই। কোনো মুসলিম মহীয়সীর পূর্ণাঙ্গ  জীবনাদর্শ তাদের সামনে নেই। তাই বাংলা ভাষায় আমাদের এবারের নিবেদন এমন এক মহীয়সীর জীবনাদর্শ; যিনি ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামনীষীর জীবনের আদর্শসঙ্গিনী; যিনি নবীজির একান্ত আন্তরিক সাহচর্যে ধন্য হয়েছেন দীর্ঘ নয় বছর। তিনি হলেন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা। যাঁর পথনির্দেশের আলোকবর্তিকা স্বর্ণযুগের নারীকুলকে আলো দিয়েছে প্রায় চল্লিশ বছর।

একজন মুসলিম নারীর জন্য ‘সীরাতে আয়েশা’-তে রয়েছে জীবনের সার্বিক দিকনির্দেশনা। জীবনের পরিবর্তন, উত্থান-পতন, উন্নতি-অবনতি, শোক-সুখ, বিবাহ-বিরহ, পিত্রালয় -শ্বশুরালয়, স্বামী-সতিন, বৈধব্য, অপত্যহীনতা, পরবাস, রান্নাবান্না,সন্তানপালনসহ, সাংসারিক জীবনের আবেগ-অনুভূতি, অভিমাণ-ভালোবাসা যত্ন সর্বোপরি আদর্শ উজ্জ্বল এক চিত্র হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহার পবিত্র জীবনচরিত।

তিনি নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একান্ত সান্নিধ্যে থেকে দ্বীন শিখেছেন। বিশুদ্ধ হাদিস চর্চা, দ্বীনের খেদমতেও মুসলিম উম্মাহর জন্য এক অনুসরণীয় ব্যক্তিত্ব। জ্ঞান-গুণ, ধর্মকর্ম ও চরিত্রমাধুরীর অনুপমতা তো বলাই বাহুল্য। প্রকৃত প্রস্তাবে, তাঁর পবিত্র জীবনচরিত হলো সেই স্বচ্ছ আয়না, যাতে ফুটে ওঠে একজন মুসলিম নারীর প্রকৃত জীবনের আলেখ্য। লেখক সাইয়েদ সুলাইমান নদভী  (রহ.) নবি পরিবারের এক মহীয়সী নারীর পবিত্র জীবনধারার সমষ্টি, সাংসারিক জীবনের চিত্র ‘সীরাতে আয়েশা’ আমাদের মুসলিম পরিবারের নারীদের সামনে তুলে ধরেছেন।

 সীরাতে আয়েশা বইটির কিছু প্রিয় বাক্য

১. নিকৃষ্ট তো সেই, যার ব্যবহারে মানুষ দূরে সরে যায়।

২. আমার চোখদুটো ঘুমায়;কিন্তু আমার হৃদয় ঘুমায় না।

৩. হায়! হায়! আমার স্ত্রীর কি হবে?

৪. কষ্ট যত সওয়াব তত।

৫.প্রিয়তমের সব কিছুই প্রিয় লাগে।

লেখক সাইয়েদ সুলাইমান নদভীর (রহ.) ‘সীরাতে আয়েশা’ বইটি তাঁর অসাধারণ প্রতিভার স্বাক্ষর। আমাদের নারীকুলের জন্য পূর্ণাঙ্গ আদর্শও ‘সীরাতে আয়েশা’।

বইয়ের নাম : সীরাতে আয়েশা

লেখক : সাইয়েদ সুলাইমান নদভী (রহ.)

অনূদিত : মাওলানা শফিকুল ইসলাম

সম্পাদিত : মাওলানা মাসুদুর রহমান

প্রকাশনী : রাহনুমা

শুভেচ্ছা মূল্য : ৫৬০ টাকা

পৃষ্ঠা সংখ্যা : ৫১২

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।