নবিজি (সা.) মদিনায় গিয়ে প্রথম যে আমল দিয়েছেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ১৫ আগস্ট ২০২২

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করেছেন। এ সংবাদ শুনে চারদিক থেকে মানুষ জন নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এক নজর দেখতে আসতে শুরু করেন। হজরত আবদুল্লাহ ইবনে সালামও তাদের একজন।

তিনি নবিজিকে দেখতে গিয়ে তাঁর পবিত্র জবান থেকে চমৎকার কিছু উপদেশ শুনতে পান। হাদিসের বর্ণনায় চমৎকার যে উপদেশগুলো তিনি শুনেছেন, সেগুলো ছিল মুমিন মুসলমানের জন্য দুনিয়া ও পরকালের কল্যাণের গুরুত্বপূর্ণ আমলও বটে। সে উপদেশ ও আমলগুলো কী?

হজরত আবদুল্লাহ ইবনে সালাম রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন (মক্কা থেকে হিজরত করে) মদিনায় এলেন তখন লোকেরা তাঁর কাছে যেতে লাগলো এবং বলাবলি হতে লাগলো যে, আল্লাহর রাসুল এসেছেন, আল্লাহর রাসুল এসেছেন, আল্লাহর রাসুল এসেছেন (তিনবার)। আমিও লোকজনের সঙ্গে (তাঁকে) দেখতে গেলাম। আমি তাঁর মুখমন্ডল উত্তমরূপে দেখার পর বুঝতে পারলাম যে, এই চেহারা মিথ্যাবাদীর নয়। সর্বপ্রথম তাঁর মুখে আমার শোনা কথা এই যে, তিনি বললেন, হে লোকসকল!-
১. أَفْشُوا السَّلاَمَ
তোমরা সালামের ব্যাপক প্রচলন করো,
২. وَأَطْعِمُوا الطَّعَامَ
আর (অপরকে) আহার করাও,
৩. وَصِلُوا الأَرْحَامَ
আর আত্মীয়তার সম্পর্ক বহাল রাখো
৪. وَصَلُّوا بِاللَّيْلِ وَالنَّاسُ نِيَامٌ تَدْخُلُوا الْجَنَّةَ بِسَلاَمٍ
এবং লোকজন যখন ঘুমিয়ে থাকে, তখন রাতের বেলা নামাজ পড়ো। শান্তিতে জান্নাতে প্রবেশ করো।’ (ইবনে মাজাহ, তিরমিজি, দারেমি)

সমাজ-সামাজিকতা ও আত্মীয়তার বন্ধন সুদৃঢ় করার পাশাপাশি আল্লাহর সঙ্গে নিবিড় বন্ধুত্ব তৈরির কত চমৎকার উপদেশই না তিনি দিয়েছেন। অন্য হাদিসে নবিজি একই উপদেশ দিয়েছেন এভাবে-
হজরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বলতেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা সালামের ব্যাপক প্রসার করো, খাদ্য দান করো এবং ভাই ভাই হয়ে সদ্ভাবে থাকো, যেমন মহামহিম আল্লাহ তোমাদের আদেশ করেছেন।’ (ইবনে মাজাহ, মুসনাদে আহমাদ)

পরস্পরে সালাম বিনিময়ে যেমন আন্তরিকতা বাড়বে; তেমনি ক্ষুধার্তকে খাবার দিলেও গড়ে ওঠবে সুসম্পর্ক; আত্মীয়তার সম্পর্ক জোরালো ও সুন্দর হলে বাড়বে রিজিক ও সম্মান আর রাতের নামাজ আল্লাহর সঙ্গে সুসম্পর্ক তৈরি করে দেবে। যার বিনিময় শুধুই শান্তির জান্নাত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবিজির দেওয়ার প্রথম চার উপদেশ যথাযথভাবে মেনে চলার ও আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।