ইদ্দতের মধ্যে বিয়ের প্রস্তাব দেওয়া কি নাজায়েজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:৫৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

স্বামীর মৃত্যুর পর অন্তঃসত্ত্বা নয় এমন নারীদের চার মাস দশ দিন এবং অন্তঃসত্ত্বা নারীদের সন্তানের জন্ম পর্যন্ত ইদ্দত পালন করা ওয়াজিব। তালাকের মাধ্যমে বিয়েবিচ্ছেদ হলে ঋতুবতী স্ত্রীর জন্য তিন মাসিক ও ঋতুহীন স্ত্রীর জন্য তিন মাস ইদ্দত পালন করা ওয়াজিব।

ইদ্দতের মধ্যে নারীদের বিয়ে করা নাজায়েজ। সুস্পষ্ট ভাষায় বিয়ের প্রস্তাব দেওয়াও নাজায়েজ। তবে তার ব্যাপারে ইশারায় আগ্রহ প্রকাশ করা যায়। আল্লাহ তাআলা বলেন,

وَ لَا جُنَاحَ عَلَیۡکُمۡ فِیۡمَا عَرَّضۡتُمۡ بِهٖ مِنۡ خِطۡبَۃِ النِّسَآءِ اَوۡ اَکۡنَنۡتُمۡ فِیۡۤ اَنۡفُسِکُمۡ عَلِمَ اللّٰهُ اَنَّکُمۡ سَتَذۡکُرُوۡنَهُنَّ وَ لٰکِنۡ لَّا تُوَاعِدُوۡهُنَّ سِرًّا اِلَّاۤ اَنۡ تَقُوۡلُوۡا قَوۡلًا مَّعۡرُوۡفًا وَ لَا تَعۡزِمُوۡا عُقۡدَۃَ النِّکَاحِ حَتّٰی یَبۡلُغَ الۡکِتٰبُ اَجَلَهٗ
এতে তোমাদের কোন পাপ নেই যে, তোমরা নারীদেরকে ইশারায় যে প্রস্তাব করবে কিংবা মনে গোপন করে রাখবে। আল্লাহ জেনেছেন যে, তোমরা অবশ্যই তাদেরকে স্মরণ করবে। কিন্তু বিধি মোতাবেক কোন কথা বলা ছাড়া গোপনে তাদেরকে কোনো প্রতিশ্রুতি দিয়ো না। আর আল্লাহর নির্দেশ তার সময় পূর্ণ করার পূর্বে বিবাহ বন্ধনের সংকল্প করো না। (সুরা বাকারা: ২৩৫)

কনের ইদ্দতের মধ্যে কোনো বিয়ে হলে সেটা নাজায়েজ হবে এবং ওই বিয়ে শুদ্ধ হবে না।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।