মেয়ের শ্বশুর বা বেয়াই কি মাহরাম?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

মেয়ের শ্বশুর বা বেয়াই মাহরাম নয়, যদিও মেয়ের স্বামী মাহরাম। মেয়ের স্বামীর বাবার সাথে বিয়েও জায়েজ যদি অন্য কোনো বাধা না থাকে। কারণ তাদের ছেলেমেয়েদের বিয়ের মাধ্যমে তাদের মধ্যে বিয়ে হারাম হওয়া বা দেখা দেওয়া জায়েজ হওয়ার মতো কোনো সম্পর্ক প্রতিষ্ঠিত হয় না।

রক্তের সম্পর্ক ও বৈবাহিক সম্পর্কের মাধ্যমে কাদের বিয়ে করা হারাম তার বর্ণনা দিয়ে কোরআনে আল্লাহ তাআলা বলেছেন,

حُرِّمَتۡ عَلَیۡکُمۡ اُمَّهٰتُکُمۡ وَ بَنٰتُکُمۡ وَ اَخَوٰتُکُمۡ وَ عَمّٰتُکُمۡ وَ خٰلٰتُکُمۡ وَ بَنٰتُ الۡاَخِ وَ بَنٰتُ الۡاُخۡتِ وَ اُمَّهٰتُکُمُ الّٰتِیۡۤ اَرۡضَعۡنَکُمۡ وَ اَخَوٰتُکُمۡ مِّنَ الرَّضَاعَۃِ وَ اُمَّهٰتُ نِسَآئِکُمۡ وَ رَبَآئِبُکُمُ الّٰتِیۡ فِیۡ حُجُوۡرِکُمۡ مِّنۡ نِّسَآئِکُمُ الّٰتِیۡ دَخَلۡتُمۡ بِهِنَّ ۫ فَاِنۡ لَّمۡ تَکُوۡنُوۡا دَخَلۡتُمۡ بِهِنَّ فَلَا جُنَاحَ عَلَیۡکُمۡ ۫ وَ حَلَآئِلُ اَبۡنَآئِکُمُ الَّذِیۡنَ مِنۡ اَصۡلَابِکُمۡ وَ اَنۡ تَجۡمَعُوۡا بَیۡنَ الۡاُخۡتَیۡنِ اِلَّا مَا قَدۡ سَلَفَ اِنَّ اللّٰهَ کَانَ غَفُوۡرًا رَّحِیۡمًا

তোমাদের ওপর হারাম করা হয়েছে তোমাদের মাদের, তোমাদের মেয়েদের, তোমাদের বোনদের, তোমাদের ফুফুদের, তোমাদের খালাদের, ভাতিজিদের, ভাগনিদের, তোমাদের সে সব মা যারা তোমাদের দুধপান করিয়েছে, তোমাদের দুধবোনদের, তোমাদের শাশুড়িদের, তোমরা যেসব স্ত্রীর সাথে মিলিত হয়েছ সেসব স্ত্রীর অপর স্বামী থেকে যেসব কন্যা তোমাদের কোলে রয়েছে তাদের, আর যদি তোমরা তাদের সাথে মিলিত না হয়ে থাক তবে তোমাদের ওপর কোনো পাপ নেই এবং তোমাদের ঔরসজাত পুত্রদের স্ত্রীদের এবং দুই বোনকে একত্র করা (তোমাদের ওপর হারাম করা হয়েছে)। তবে অতীতে যা হয়ে গেছে তা ছাড়া। নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা নিসা: ২৩)

এ আয়াতে উল্লিখিত মাহরাম নারীদের মধ্যে ছেলের শাশুড়ি অন্তর্ভুক্ত নয়। তাই অন্য বাধা না থাকলে তাকে বিয়ে করা যেমন জায়েজ, তার সাথে পর্দা করাও জরুরি। তবে ইসলামে আকর্ষণ সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই এমন বৃদ্ধা নারীদের ক্ষেত্রে পর্দার বিধান শিথিল হয়ে যায়। ছেলের শাশুড়ি যদি সেরকম বৃদ্ধা হন, তার ক্ষেত্রেও পর্দার বিধান কিছুটা শিথিল হয়ে যাবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।