ফুফু ও খালা শাশুড়ির সাথে কি পর্দা ফরজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৮ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পর্দা ইসলামের ফরজ বিধান। পুরুষের জন্য আত্মীয় বা মাহরাম কিছু নারী ছাড়া অন্য অনাত্মীয় নারীদের সাথে পর্দা করা ফরজ। অর্থাৎ তাদের দেখলে দৃষ্টি সংযত করা, তাদের সাথে নির্জনবাস না করা ও একা সফর না করা ফরজ। নারীদের জন্যও অনাত্মীয় পুরুষদের সামনে নিজেদের সংযত রাখা, শারীরিক সৌন্দর্য প্রকাশ না করা ফরজ।

কোরআনে পুরুষ ও নারীদের পর্দার নির্দেশ দিয়ে আল্লাহ বলেন, মুমিন পুরুষদের বলো, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হেফাজত করে। এটাই তাদের জন্য অধিক পবিত্র। নিশ্চয় তারা যা করে সে সম্পর্কে আল্লাহ সম্যক অবহিত রয়েছেন। মুমিন নারীদের বলো, যেন তারা তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস্থানের হেফাজত করে, যা সাধারণত প্রকাশ পায় তা ছাড়া তাদের সৌন্দর্য প্রকাশ না করে। তারা যেন তাদের ওড়না দিয়ে বক্ষদেশ আবৃত করে রাখে। তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, আপন নারীরা, তাদের ডান হাত যার মালিক হয়েছে, অধীনস্থ যৌনকামনামুক্ত পুরুষ অথবা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া কারও কাছে নিজদের সৌন্দর্য প্রকাশ না করে। তারা যেন নিজদের গোপন সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণা না করে। হে মুমিনগণ, তোমরা সকলেই আল্লাহর নিকট তওবা কর, যাতে তোমরা সফলকাম হতে পার। (সুরা নুর: (৩০, ৩১)

উল্লিখিত আয়াত থেকে বোঝা যায় রক্ত সম্পর্কের পাশাপাশি বৈবাহিক সম্পর্কের মাধ্যমেও পুরুষ নারীর ও নারী পুরুষের মাহরাম হয়, দেখা দেওয়া বৈধ হওয়াসহ মাহরামের যাবতীয় বিধান তাদের ক্ষেত্রে প্রযোজ্য হয়। যেমন আয়াতে স্বামীর পিতৃপুরুষদের নারীর মাহরাম বলা হয়েছে অর্থাৎ স্বামীর বাবা, দাদা, পরদাদা স্ত্রীর জন্য মাহরাম। শাশুড়ির বাবা অর্থাৎ দাদা শ্বশুরও স্ত্রীর জন্য মাহরাম। একইভাবে স্ত্রীর মা, নানি, ও পরনানি স্বামীর জন্য মাহরাম। শশুরের মা, দাদিও তার জন্য মাহরাম।

পুরুষের জন্য রক্তসম্পর্কিত ফুফু ও খালা মাহরাম, নারীর জন্যও রক্তসম্পর্কিত মামা ও চাচা মাহরাম। কিন্তু বৈবাহিক সম্পর্কের মাধ্যমে ফুফু, খালা, মামা, চাচা মাহরাম গণ্য হন না। পুরুষের জন্য খালা শাশুড়ি ও ফুফু শাশুড়ির সাথে পর্দা করা ফরজ। নারীর জন্য চাচা শ্বশুর ও মামা শ্বশুরের সাথে পর্দা করা ফরজ।

তবে ইসলামে আকর্ষণ সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই এমন বৃদ্ধা নারীদের ক্ষেত্রে পর্দার বিধান শিথিল হয়ে যায়। ফুফু ও খালা শাশুড়ি যদি সেরকম বৃদ্ধা হন, তাদের ক্ষেত্রেও পর্দার বিধান কিছুটা শিথিল হয়ে যাবে।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।