স্ত্রী ও সন্তানের জন্য ইবরাহিম আলাইহিস সালামের দোয়া


প্রকাশিত: ০৫:০১ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৭

হজরত সাঈদ ইবনে জুবাইর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘যখন ইবরাহিম আলাইহিস সালাম তাঁর স্ত্রী এবং পুত্র সন্তানকে (জনমানব শূন্য কাবা প্রান্তরে) রেখে ফিরে আসেন এবং গিরি পথের বাঁকে এসে পৌঁছান।

তখন তিনি কাবা ঘরের দিকে মুখ করে দাঁড়ালেন এবং দু’হাত তুলে দোয়া করলেন। হজরত ইবরাহিম আলাইহিস সালামের এ দোয়াটিকে আল্লাহ তাআলা সুরা ইবরাহিমের ৩৭নং আয়াত হিসেবে নাজিল করেন। আর তা হলো-

Doa

উচ্চারণ-

Doa

অর্থ-
‘হে আমাদের প্রতিপালক! তোমার পবিত্র ঘরের নিকটে এমন এক ময়দানে আমার স্ত্রী ও পুত্রকে রেখে যাচ্ছি, যা (অনাবাদি) শস্যের অনুপযোগী এবং জনশূন্য (নির্জন প্রান্তর) মরুভূমি।

হে প্রভু! এ উদ্দেশ্যে (তাদের উভয়কে রেখে যাচ্ছি) যে, তারা নামাজ প্রতিষ্ঠা করবে। অতএব তুমি লোকদের মনকে এ দিকে আকৃষ্ট করে দাও এবং প্রচুর ফল ফলাদি দ্বারা এদের রিযিকের ব্যবস্থা করে দাও। তারা যেন তোমার শুকরিয়া আদায় করতে পারে।’ (বুখারি)

মুসলিম উম্মাহর উচিত নিজেদের পরিবার পরিজন, স্ত্রী ও সন্তানদের জন্য আল্লাহ তাআলার নিকট উত্তম রিযিকের জন্য দোয়া করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হজরত ইবরাহিম আলাইহিস সালামের করা দোয়ার মাধ্যমে তাঁকে স্মরণ করে সাহায্য লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।