২২৪ বছরের পুরনো দিনাজপুরের নয়াবাদ মসজিদ


প্রকাশিত: ০৯:৫৯ এএম, ২৯ মার্চ ২০১৭

নয়াবাদ মসজিদ রংপুর বিভাগের দিনাজপুর জেলার কাহারোল উপজেলার নয়াবাদ গ্রামে অবস্থিত। ২২৪ বছরের পুরনো মসজিদ নয়াবাদ মসজিদ। দিনাজপুর শহর থেকে ২০ কিলোমিটার এবং চেহেলগাজীর মাজার থেকে ২.৫ কিলোমিটার দূরে অবস্থিত। নয়াবাদ গ্রামে এ মসজিদটি বিচিত্র মসজিদ নামে পরিচিত।

jagonews24

১.১৫ বিঘা জায়গার ওপর নির্মিত মসজিদটির প্রধান দরজার ওপর স্থাপিত ফলকের তথ্য মতে জানা যায় যে, সম্রাট দ্বিতীয় শাহ আলম-এর রাজত্ব কালে ২ জ্যৈষ্ঠ ১২০০ বঙ্গাব্দ মোতাবেক ১৭৯৩ সালে নির্মাণ করা হয়।

media

কথিত আছে যে, ১৮ শতকের মাঝামাঝি সময়ে কান্তনগর মন্দির তৈরির কাজে পশ্চিমের কোনো দেশ থেকে আগত মুসলমান স্থপতি ও কর্মীরা এ গ্রামে বসবাস শুরু করেন এবং তাদের নিজেদের নামাজ পড়ার জন্য এ মসজিদটি নির্মাণ করেন।

jagonews24

মসজিদের ছাদ জুড়ে বিশাল তিনটি গম্বুজ মসজিদটিকে আকর্ষণীয় করে তুলেছে। মসজিদের চার কোনে ১২.৪৫ মিটার ও ৫.৫ মিটার আকারের মসজিদের চার কোনো চারটি অষ্টভূজ মিনার এর সৌন্দর্যকে আরো বাড়িয়ে দিয়েছে। মসজিদের দেয়ালের পুরুত্ব হলো ১.১০ মিটার।

Mosjid

মসজিদের উত্তর ও দক্ষিণের দেয়ালে রয়েছে একটি করে জানালা। পশ্চিমের দেয়ালে রয়েছে মোট তিনটি ধনুক আকৃতির মিম্বার। যেগুলো মসজিদের পূর্ব পাশের দেয়ালে তৈরি প্রবেশের তিনটি দরজা বরাবর পশ্চিম পাশের দেয়ালে তৈরি করা হয়েছে।

jagonews

মসজিদের ছাদের মাঝের গম্বুজটি আকারে বড় আর দুই পাশের দুটি গম্বুজ একই আকারের। মসজিদটি তৈরির সময় দেয়ালে ব্যবহার করা হয়েছে পোড়ামাটির টেরাকাটা কারুকার্য। যা সংস্কারের অভাবে বিলুপ্ত প্রায়।

এমএমএস/এমএস