হয়রানি ও পেরেশানিমুক্ত থাকার আমল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৬ এএম, ১১ জুলাই ২০১৭

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’এ গুণবাচক নামগুলোর আলাদা আলাদা আমল এবং অনেক উপকার ও ফজিলত রয়েছে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْحَكِيْمُ) ‘আল-হাকিমু’ একটি। এ পবিত্র নামের আমলে বান্দা অসম্পূর্ণ কাজ বা পেরেশানির কাজে সফলতা লাভ করে।

আল্লাহর গুণবাচক নাম (اَلْحَكِيْمُ) ‘আল-হাকিমু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal-Inner

উচ্চারণ : ‘আল-হাকিমু’

অর্থ : ‘মহা বিদ্বান ও কৌশলী।’ যিনি তাঁর হিকমত ও ইনসাফের দ্বারা প্রতিটি জিনিস তার উপযুক্ত স্থানে রাখেন। তাঁর প্রতিটি কথা ও কাজ প্রজ্ঞাময়। তিনি কারো প্রতি জুলুম করেন না। তিনিই হলে হাকিম।

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْوَاسِعُ)-এর আমল

ফজিলত

>> যে ব্যক্তি কোনো কাজে পেরেশান বা হয়রান হয়ে পড়ে; সে ব্যক্তি যদি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَكِيْمُ) ‘আল-হাকিমু’-এর জিকির করে তবে আল্লাহর রহমতে তার কাজের সব পেরেশানি দূর হয়ে যাবে।

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَكِيْمُ) ‘আল-হাকিমু’ পাঠ করবে; ওই ব্যক্তির অসম্পূর্ণ কাজ আল্লাহর রহমতে সম্পাদন হয়ে যাবে।

পরিশেষে...

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর পবিত্র নাম (اَلْحَكِيْمُ) ‘আল-হাকিমু’-এর এ ছোট্ট আমলটি করে হয়রানি ও পেরেশানি থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন।

কোনো কারণে কোনো কাজ অসম্পূর্ণ থাকলে এ আমলের ওসিলায় তা পরিপূর্ণ সম্পাদন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।