দেওবন্দ পড়তে আগ্রহীরা পাচ্ছেন ভারতের স্টুডেন্ট ভিসা!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ এএম, ১৪ মার্চ ২০১৯

উপমহাদেশের সুপ্রাচীন সর্বোচ্চ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ভারতের দারুল উলুম দেওবন্দ। বাংলাদেশের স্বাধীনতা লাভের পর দীর্ঘ প্রতিক্ষার অবসান হচ্ছে। ভারতের দেওবন্দ পড়তে আগ্রহীরা পাচ্ছেন স্টুডেন্ট ভিসা।

গতকাল বুধবার (১৩ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদের প্রচেষ্টায় মাওলানা মাহফুজুল হকের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে দেখা করেন। দেওবন্দে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ভারতীয় ভিসা প্রসেসিং চালু করার আহ্বান জানান তারা। শিক্ষা সচিব বিষয়টি সুরাহা করারও তাগিদ দেন বলে জানা গেছে।

ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড. মাওলানা মুশকাত আহমদ তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন-

দেওবন্দ পড়াশুনার জন্য এবার থেকে 'স্টুডেন্ট ভিসা' পাওয়া যাবে _ইনশাআল্লাহ। চেষ্টা করুন।
আলহামদুলিল্লাহ! আমি ড. মুশতাক আহমদ ও আমাদের মুহতামিম হযরত মাওলানা মজিবর রহমান অনেক দিন থেকে পড়াশুনার উদ্দেশ্যে দেওবন্দ গমনেচ্ছু শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ভিসা লাভের বিষয়টি চিন্তা করে আসছি।
আমাদের বিশিষ্ট বন্ধু মাওলানা ওমর ফারূক বিষয়টি পিএম অফিসের মূখ্য সমন্বয়ক জনাব আবুল কালাম স্যারকে অবহিত করলে তিনি সদয় হন এবং তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্য সচিব শিক্ষা মন্ত্রনালয়কে নির্দেশ দেন।
অতপর আমরা ৬ সদস্য মুহতামিম হযরত মাওলানা মাহফুজুল হক সাহেবের নেতৃত্বে 'কওমী শিক্ষার্থীদের জন্য ভারতের দেওবন্দ মাদ্রাসায় অধ্যয়নের নিমিত্ত স্টুডেন্ট ভিসা চালু করা' এর লিখিত আবেদন সহ শিক্ষা মন্ত্রনালয়ের সচিব মহোদয়ের সাথে দেখা করি।

Deobond

আল্লাহ পাকের শোকর, সচিব মহোদয় তখন এই স্টুডেন্ট ভিসা প্রদানের জন্য বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়, হাই কমিশনার অব ইন্ডিয়া, বাংলাদেশ হাই কমিশন দিল্লী, ডেপুটি হাই কমিশন কলকাতাসহ সকলকে লিখিত নির্দেশ দেন।
সচিব মহোদয় মৌখিকভাবে আরো বলে দিয়েছেন যে, বিষয়টি যেহেতু একান্তই নতুন, তাই আপনারা দেওবন্দের জন্য স্টুডেন্ট ভিসা পেতে আগ্রহীদেরকে যথানিয়মে চেষ্টা অব্যাহত রাখতে বলুন। এ ব্যাপারে তারা কোথাও আইনগত সমস্যায় পড়লে আমাদের অবহিত করবেন। আমরা দ্রুত সমাধান করে দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। সকলকে ধন্যবাদ।
--------- ড. মুশতাক আহমদ। ১৩/০৩/২০১৯

উল্লেখ্য যে, বাংলাদেশের স্বাধীনতা লাভের পর স্টুডেন্ট ভিসা নিয়ে এখন পর্যন্ত কেউই ভারতের ঐতিহ্যবাহী দেওবন্দ মাদ্রাসায় পড়তে যেতে পারেননি। মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য দারুল উলুম দেওবন্দের স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া চালু হলে এটি হবে দেশের জন্য যুগান্তকারী কাজ।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :