শাজুলিয়া দরবারের বার্ষিক মাহফিল বৃহস্পতি ও শুক্রবার

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:০৮ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২০

চাঁদপুর জেলার কচুয়া উপজেলার পালাখাল মডেল ইউনিয়নের শাজুলিয়া দরবার শরিফের বার্ষিক মাহফিল আগামি ১৩ ও ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।১৫ ফেব্রুয়ারি শনিবার বাদ ফজর আখেরি মোনাজাতের মাধ্যমে এবারের মাহফিলের কার্যক্রম শেষ হবে।

অলিয়ে কামেল হজরতুল আল্লামা সাইয়্যেদ আবুল হাসান শাহ মুহাম্মদ ফায়েজ উল্লাহ শাজুলি রাহমাতুল্লাহি আলাইহি দাওয়াতে দ্বীনের এ মারকাজ কচুয়ার ‘শাজুলি মনজিল’-এ প্রতিষ্ঠা করেন।

মাহফিলে সভাপতিত্ব ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন দরবার শরীফের সদরে মোন্তাজেম ও গদ্দিনশীন পীর আল্লামা আবুল হাসান শাহ মুহাম্মাদ রুহুল্লাহ শাজুলি। মাহফিলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন নায়েবে মোন্তাজেম পীরজাদা আবুল হাসান শাহ মুহাম্মাদ নূরুল্লাহ শাজুলি।

মাহফিল উপলক্ষে দেশের বিভিন্ন জেলা উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে দরবারের অনুসারী, শুভাকাঙ্খীগণ নিজ নিজ ব্যবস্থাপনায় তোরণ নির্মাণ ও মাহফিলের প্রচার কার্যক্রম পরিচালনা করছেন। শাজুলিয়া দরবারের ভক্ত মুরিদীনদের স্বেচ্ছাশ্রমে মাহফিলের প্রস্তুতি কাজ প্রায় শেষ পর্যায়ে।

ইতিমধ্যে বিশাল প্যান্ডেল নির্মাণ, সাউন্ড সিস্টেম, সেনিটেশন, গাড়ি পার্কিং, বিদ্যুৎ ব্যবস্থা, পানিসহ সার্বিক ব্যবস্থাপনা চূড়ান্ত পর্যায়ে বলে জানিয়েছেন মাহফিল কর্তৃপক্ষের স্থানীয় জিম্মাদার ও সেক্রেটারি মো. গিয়াস উদ্দিন।

মাহফিলের প্রস্তুতি কাজের তদারকিসহ খোঁজ-খবর রাখছেন কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির, পালাখাল মডেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমাম হোসেন সোহাগসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

২ দিনব্যাপী এ মাহফিলে বাংলাদেশসহ দেশের বাইরের বিখ্যাত পীর-মাশায়েখ, ওলামায়ে কেরাম এবং শাজুলিয়া তরিকার বিভিন্ন খানকার পীর-মাশায়েখ ও ওলামাগণ অংশগ্রহণ এবং মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনায় গুরুত্বপূর্ণ দ্বীনি পয়ান পেশ করবেন।

শাজুলি মনজিল পরিচালিত শাজুলিয়া দরবারের সুদক্ষ মুবাল্লিগ পরিষদ ও ওলামা পরিষদের তদারকিতে ঢাকা মহানগরী ও বিভিন্ন জেলা কমিটিসহ দরবারের মূল কমিটির সদস্যরা মাহফিলের পুরো কাজের তত্ত্বাবধানে নিয়োজিত থাকবে।

প্রতি বছরের ন্যায় এবারও ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাদ ফজর পবিত্র কুরআন তেলাওয়াত ও তালিমে জিকিরের পর পীরজাদা শাহ মুহাম্মাদ আতাউল্লাহ শাজুলির আম বয়ানের মাধ্যম শুরু হবে ২ দিনব্যপী বার্ষিক মাহফিলের কার্যক্রম।

থাকবে ধারাবাহিকভাবে আয়োজন
>> খতমে কুরআন;
>> অজিফায়ে হিজবুল বাহার ও অজিফায়ে দালায়িলুল খায়রাত পাঠ;
>> শাজুলিয়া যুব কাফেলা ও শিল্পীগোষ্ঠী কর্তৃক ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা;
>> তা'লিমে জিকর;
>> হিফজ সমাপনকারী ছাত্রদের পাগড়ি ও উপহার প্রদান;
>> দরবারের প্রতিষ্ঠাতা মরহুম আল্লামা ফায়েজ উল্লাহ শাজুলি’র (রঃ) জীবন ও কর্ম শীর্ষক নিয়মিত আলোচনা।

>> মাহফিল উপলক্ষ্যে বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস পরীক্ষাসহ প্রাথমিক স্বাস্থ্যসেবার সার্বিক ব্যবস্থাপনা।
>> মাহফিল কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় থাকবে সুন্নাত পদ্ধতিতে হিজামা চিকিৎসা ব্যবস্থা।

২ দিনব্যাপী মাহফিলে বয়ান পেশ করবেন- ভারতের ফুরফুরা দরবারের পীরসহ বাংলাদেশের টেকেরহাটের পীর সাহেব, ঢাকার লালকুঠীর পীর সাহেব। আলোচনা করবেন দেশ বরেণ্য মুহাদ্দিন, মুফাস্সির, মুফতি ও বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত শিক্ষাবিদগণ।

১৫ ফেব্রুয়ারি শনিবার বাদ ফজর বাংলাদেশসহ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বের শান্তির জন্য এবং বিশ্ব মানবতার ইহ ও পরকালীন মুক্তির জন্য আখেরি মোনাজাত পরিচালনা করবেন শাজুলিয়া দরবারের পীর আল্লামা আবুল হাসান শাহ মুহাম্মাদ রুহুল্লাহ শাজুলি।

মাহফিলে শাজুলিয়া তরিকা ও দরবারের সকল মুরিদীন, মুহিব্বীন এবং সর্বস্তরের জনসাধারণকে উপস্থিত হয়ে দুনিয়া ও আখেরাতে মহা সাফল্য লাভের জন্য দলে দলে জিকিরের সঙ্গে মাহফিলে যোগদান করতে দরবারের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে বিশেষভাবে আহ্বান করা হয়েছে।

এমএমএস/এমএস