সনাতন ধর্মের মিলনোৎসব দুর্গাপূজা


প্রকাশিত: ০৯:২৩ এএম, ২১ অক্টোবর ২০১৫

সনাতন ধর্মের ধর্মোৎসব দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের জন্য মিলনোৎসব। এ পূজার উৎসব সমাজে অসামান্য মানবিক মূল্যবোধ ও মিলনক্ষেত্র তৈরি করে। এ মিলনক্ষেত্র ধর্মীয় জ্ঞান বা প্রজ্ঞা পাশাপাশি শিল্পজ্ঞান ও প্রকৃতিপ্রেমের আবহ তৈরি করে। সনাতন ধর্মমতে দেবী দুর্গার আগমন, প্রতিমা দর্শনের টান টান উত্তেজনা, উলুধ্বনি আর ঢাক-ঢোল-কাঁসরের তাল, ধূপ-ধুনো, শংখ আর পুরোহিত মশায়ের মন্ত্রজপ দুর্গাপূজায় আগত সবার হৃদয় ক্যনভাসে ভেসে ওঠে।

দুর্গাপূজায় সনাতম ধর্মাবলম্বীরা ধর্মের উদ্দেশ্য ও তাৎপর্যকে হৃদয়ঙ্গম করে। এ তাৎপর্যকে সারা বছর ধরে মানবকল্যাণের কাজে লাগায়। কেননা মানবসেবাই পরমধর্ম। এ পূজায় ত্যাগ ও কল্যানের মানসিকতা তৈরি হয়। এ কারণেই বিজ্ঞ পণ্ডিতরা বলেছেন, ত্যাগ ও সেবার আদর্শই ধর্ম। যে কোনো ধর্মাচরণই হচ্ছে অন্তরের বিষয়। ধর্মাবলম্বকারী বিশ্বাস করেন, ধর্মের উপাস্য ঈশ্বরই বাস করেন মানুষের অন্তরের অন্তঃস্থলে। তাইতো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মানুষের অন্তরের এ অন্তঃস্থলটিকেই প্রকৃত দেবালয় হিসেবে চিহ্নিত করেছিলেন। রবি ঠাকুরের প্রকৃত দেবালয়টিকে যদি আমরা চিহ্নিত করতে পারি, যদি অনুধাবন করতে পারি যে, ধর্ম আসলে উৎসাহ, উন্মাদনার বহিঃপ্রকাশ নয়, ধর্মের গুরুত্ব নিহিত রয়েছে নিভৃতে ধর্মাচরণের ভেতর, চিন্তা-চেতনায়, মন-মননে। মানবপ্রেমেই ধর্মের প্রকৃত প্রকাশ বুঝতে পারি, তবে অবশ্যই উদার ও মহানুভব চিন্তায় বিশ্বাসী হয়ে সব ধর্ম এবং বর্ণের মানুষকে সমভাবে শ্রদ্ধা-ভক্তির সহিত সম্মান করতে হবে। স্বগোত্রীয় বা স্বধর্মে বিশ্বাসী মানুষকে ভালোবাসে অন্য ধর্ম বিশ্বাসীদের ঘৃণায় ধর্মের প্রকৃত তাৎপর্য ফুটে ওঠা আদৌ সম্ভব নয়। তাই দেবী দুর্গা প্রতিবছর আমাদের বার্তা দিয়ে যান, স্বগোত্র-ধর্মসহ সর্বধর্মে সদাচরণ এবং আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং অন্য সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে।

দুর্গাপূজায় সবার এ বার্তাই ছড়িয়ে দেয়, পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় তথা আধ্যাত্মিক ক্ষেত্রেও সতেজ ও প্রাণবন্ত থেকে সর্বোত্তম আচার-আচরণ উপহার দিতে। নিজের কল্যাণের জন্যই প্রতি মুহূর্ত চিন্তা না করে অসহায় আত্মীয়স্বজন এবং প্রতিবেশীর জন্যও প্রত্যেকের সামর্থ্যানুযায়ী অল্প-বিস্তর কল্যাণ কামনা করা।

পরিশেষে...
এ সময়ের মিলনোৎসব দুর্গাপূজা হিন্দু শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বীদের বার্ষিক কোনো ধর্মীয় উৎসব নয়, বরং এটি সব জাতি, ধর্ম, গোত্র, বর্ণ তথা সব মানুষের কল্যাণের জন্য এক প্রার্থনালয়। ব্যক্তি বা ক্ষুদ্র স্বার্থে এ পবিত্র প্রার্থনাগৃহকে ব্যবহার করে দেবী দুর্গার অসম্মান না করি। মা দেবী দুর্গার কাছে প্রার্থনা, আসুন বিশ্বের সব মানুষের সুখী, সুন্দর, সুস্থ ও সমৃদ্ধ জীবনের জন্য আশীর্বাদ  কামনা করি।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :