মানুষকে ক্ষমা লাভের আহ্বান


প্রকাশিত: ০৬:২০ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

আল্লাহ তাআলা মানুষকে তার কৃত অন্যায়ের জন্য ক্ষমা করে থাকেন। শর্ত হচ্ছে- মানুষকে নিজের অন্যায় অপরাধের জন্য তাঁর কাছে ক্ষমা চাইতে হবে। সুতরাং বান্দা কখন কিভাবে তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করবেন তার অসংখ্য বর্ণনা এসেছে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জবানে। আল্লাহ মানুষকে অত্যাধিক মায়া করে ভালোবেসে সৃষ্টি করেছেন। কোনো মানুষই যাতে জাহান্নামে নিমজ্জিত না হয়, সে ভালোবাসা থেকেই বান্দার প্রতি আল্লাহ তাআলার এ ক্ষমার আহ্বান। হাদিসে এসেছে-

awbah

হজরত আবু মুসা আবদুল্লাহ বিন কায়স আল আশআরী রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন, পশ্চিম দিক হতে সুর্যোদয় না হওয়া পর্যন্ত (অর্থাৎ কিয়ামাত সংঘটিত হওয়া পর্যন্ত) মহান আল্লাহ তাআলা প্রতি রাতে তাঁর ক্ষমার হাত প্রসারিত করতে থাকেন, যাতে দিনের গোনাহগার লোকেরা তাওবা করে নিতে (তাঁর দিকে ফিরে আসতে) পারে। আবার প্রতি দিন তাঁর ক্ষমার হাত প্রসারিত করতে থাকেন যাতে রাতের গোনাহগার লোকেরা তাওবা করে নিতে (তাঁর দিকে ফিরে আসতে) পারে। (মুসলিম)

আল্লাহ তাআলার নিয়ামাত ভোগকারী মুসলিম উম্মাহকে তাঁর নিয়ামাতের শুকরিয়া আদায়ে সব সময় তার কাছে তাওবা করে ফিরে আসা উচিত। কেনন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাওবার গুরুত্ব বুঝাতে তিনি স্বয়ং দিনে একশত বার তাওবা করতেন বলে জানিয়েছেন। আল্লাহ উম্মাতে মুহাম্মাদীকে তাওবা করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।