হাফেজা মারিয়া আমাদের অনুপ্রেরণা


প্রকাশিত: ০৫:৪৭ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

কুরআন বিশ্ব মুসলিমের জন্য অপার বিস্ময়, শ্রেষ্ঠ সম্পদ। এ কুরআনকে হিফাজতের দায়িত্ব নিয়েছেন স্বয়ং আল্লাহ তাআলা। যার প্রমাণ বহন করে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ক্ষুদে থেকে শুরু করে বয়স্ক সব হাফেজদের কুরআন মুখস্তের প্রতিভা। এদের মধ্যে লন্ডনের লোটন শহরের মেয়ে মারিয়া আসলাম আমাদের জন্য অনুপ্রেরণা। তুলে ধরা হলো তার প্রতিভার ঝলক-

মাত্র ৭ বছর বয়সে পবিত্র কুরআন মুখস্ত করে সমগ্র বিশ্বে সাড়া ফেলেছেন লন্ডনের লোটন শহরের ছোট্ট মারিয়া আসলাম। এ প্রতিবেদন প্রকাশ করেছে লন্ডন ভিত্তিক ওয়েবসাইট ইলমফিড.কম (www.ilmfeed.com)। প্রতিবেদনটি তৈরি করেছেন রফিক বিন জোবায়ের।

যেভাবে শুরু
মাত্র ৫ বছর বয়সে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার জন্য অর্থ অনুদানে সুরা ইয়াসিন কনটেস্টে অংশ গ্রহণ দিয়েই শুরু মারিয়া কুরআন মুখস্তের মিশন। প্রতিযোগিতা অংশ নিতে খুব কম সময়েই সুরা ইয়াসিন মুখস্ত করে। এবং খুব কম সময়ে সে কুরআনের শেষ পারা (আমপারা) মুখস্ত করেন। প্রতিযোগিতার পরে তার প্রতিভায় মুগ্ধ হয়ে তার মা তাকে স্থানীয় একটি প্রতিষ্ঠানে ভর্তি করে দেয়।

Maria

দৈনিক ৫ ঘণ্টা কুরআন মুখস্তের পেছনে সময় দিয়ে মাত্র ২ বছরে সে কুরআন হিফজ সম্পন্ন করে। এতে তার প্রচণ্ড আগ্রহ ও কঠোর পরিশ্রম এবং তার মায়ের অনুপ্রেরণায় তাকে কুরআন মুখস্ত করতে উদ্বুদ্ধ করেছিল। বাকী সময়ে সে মুখস্ত করা অংশ রিভিশন দেয়াসহ অন্যান্য কাজ কঠোর নিয়মতান্ত্রিকতার সহিত সম্পন্ন করতো।

কুরআন হিফজ পরবর্তীতে তার জন্য এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে তাকে ধন্যবাদ জানানো হয়। অনুষ্ঠানে উপস্থিত মানুষকে সে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করে শুনায়।

পরিশেষে...
আল্লাহ তাআলা হাফেজা মারিয়া আসলামসহ সারা বিশ্বের সকল হাফেজে কুরআন, কুরআনের খাদেমদের কবুল করুন। পরকালে তাদের উত্তম প্রতিদান দান করুন। আমিন।



এমএমএস/পিআর