মেধস আশ্রমে ঢাকের বাদ্যে দেবী দুর্গার আমন্ত্রণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:০৮ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

দুর্গাপূজার উৎপত্তিস্থল ধরা হয় চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার করলডেঙ্গা সন্ন্যাসী পাহাড় চূড়ার চণ্ডীতীর্থ মেধস আশ্রমকে। সেই মেধস আশ্রমে ঢাকের বাদ্যে ও চণ্ডী পাঠের মাধ্যমে দেবী দুর্গাকে আমন্ত্রণ জানিয়েছেন ভক্তরা। এসময় উলুধ্বনি-শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আশ্রম প্রাঙ্গণ।

রোববার (২৫ সেপ্টেম্বর) ভোরে শুভ মহালয়া উদযাপনের মধ্য দিয়ে সূচনা হয় দেবীপক্ষের। শুভ মহালয়া উপলক্ষে চণ্ডীতীর্থে শ্রী শ্রী চণ্ডী পাঠ, চণ্ডী পূজা ও যজ্ঞের আয়োজন করা হয়। এতে পুণ্যার্থী ও ভক্তদের সমাগম ঘটে সকাল থেকে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ও আগত পুণ্যার্থীদের সার্বিক নিরাপত্তায় মোতায়েন ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ভোরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলিত করে মাঙ্গলিক আয়োজনের সূচনা করেন আশ্রমের মহারাজ শ্রীমৎ বুলবুলানন্দ। তিনি জানান, মহালয়া উপলক্ষে ভোর ৪টা থেকে চণ্ডীপাঠ, ঢাকের বাদ্য, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন ও বৈজয়ন্তী ধ্বজা উড্ডয়নের মাধ্যমে দেবীপক্ষের উদ্বোধন করা হয়। এছাড়া দেবীকে আহ্বান জানিয়ে ভগবতীর পূজা অর্চনা, চণ্ডী যজ্ঞ, ভোগরাগ ও প্রসাদ বিতরণ করা হয়।

ইকবাল হোসেন/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।