ভেঙ্কটপতি রাজুই বাংলাদেশের নতুন স্পিন কোচ!

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু প্রকাশিত: ০৯:২৫ পিএম, ১৬ জুলাই ২০১৭
ভেঙ্কটপতি রাজুই বাংলাদেশের নতুন স্পিন কোচ!

শ্রীলঙ্কান রুয়ান কালপাগে চলে গেছেন এক বছরেরও বেশি সময় আগে। এরপর থেকে স্পিন কোচ শূন্য বাংলাদেশ ক্রিকেট দল। নেই-নিচ্ছি কওে করে নতুন স্পিন বোলিং কোচ নিয়োগ দেয়া হয়নি এক বছরেও।

এরই মধ্যে দরজার কড়া নাড়ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজ। আগামী মাসের শেষ সপ্তাহে শুরু বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ।

সবার জানা, ইংলিশদের স্পিন দিয়েই কাবু করা গেছে। কাজেই অজিদেরও নিশ্চয়ই স্পিন দিয়ে ঘায়েল করতে চাইবে বাংলাদেশ। সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজই হয়ত হবেন কার্যকর অস্ত্র।

তবে ভেতরের খবর, শুধু এই দুই স্পিনারই নয়, স্পিন ডিপার্টমেন্টকে আরও ধারালো করতে উদ্যোগি হয়েছে বিসিবি। যে স্ট্যান্ডিং কমিটির ওপর জাতীয় দল পরিচালনার সব দায় দায়িত্ব সেই ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খানের কন্ঠে ইঙ্গিত স্পিন কোচ নিয়োগের বিষয়ে।

আকরাম খানের কথা শুনে মনে হলো, খুব শীঘ্রই নতুন স্পিন কোচ পেয়ে যাবেন সাকিব-মিরাজরা। যদিও বিষয়টা এখনো প্রক্রিয়াধিন। কয়েকজন সাবেক টেস্ট স্পিনারের সাথে কথা চলছে। তাদের মধ্যে খুব শীঘ্রই একজনকে বেছে নেয়া হবে।

আজ এ তথ্য জানিয়ে আকরাম খান বলেন, ‘আগেও কয়েকজনের সাথে কথা হয়েছিল। নতুন করে আরও দু-একজনের সঙ্গেও কথা হচ্ছে। আমরা যতটা সম্ভব দ্রুত স্পিন কোচ নিয়োগ দিতে যাচ্ছি। স্পিন কোচ মনোনয়নের যাবতীয় প্রক্রিয়া চলছে পুরোদমে। সব কিছু ঠিক থাকলে হয়ত আগামী তিন দিনের মধ্যে চূড়ান্ত হয়ে যাবে নতুন স্পিন কোচ।’

তিন দিনের মধ্যে নতুন স্পিন কোচের নাম ঘোষনার কথা নিশ্চিত করে জানানোই শুধু নয়। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আরও একটি বিষয় নিশ্চিত করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, কথা হয়েছে বেশ কয়েকজনের সাথে। এখনো কথা চলছে। তবে জাতীয় দলের নতুন ভিনদেশি স্পিন কোচ হবেন উপমহাদেশেরই একজন।

তিনি কে? উপমহাদেশের কে হতে পারেন সাকিব ও মিরাজদের নতুন কোচ? এ নিয়ে ক্রিকেট পাড়া ও শেরে বাংলার বাতাসে একাধিক নাম ভেসে বেড়াচ্ছে। তবে একটি নির্ভরশীল সূত্র জানিয়েছে ভারতের সাবেক বাঁ-হাতি স্পিনার ভেঙ্কটপতি রাজুই হতে পারেন সম্ভাব্য নতুন স্পিন কোচ।

বলার অপেক্ষা রাখে না, গত বছর এইচপির বিশেষ স্পিন কোচিং কাম্প পরিচালনার জন্য বাংলাদেশে এসেছিলেন ভেঙ্কটপতি রাজু। সম্ভবত তার সাথে কথা-বার্তা এগিয়েছে অনেকদুর। আগামী ৭২ ঘন্টার মধ্যে হয়ত নতুন বিদেশি স্পিন কোচ হিসেবে ভেঙ্কটপতি রাজুর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

এটুকু শুনে আবার ভাববেন না যে, ক্রিকেট অপারেশন্স কমিটি চেয়ারম্যান বুঝি রাজুর নাম বলে দিয়েছেন। নাম বলা বহুদুর, আকার ইঙ্গিতেও রাজুর প্রসঙ্গ টানেননি আকরাম খান। তবে যেহেতু উপমহাদেশের এক স্পিন কোচের নাম বলেছেন, তাই রাজুর নিয়োগ পাওয়া প্রায় নিশ্চিতই।

এআরবি/আইএইচএস/জেআইএম